অস্বাভাবিক দরবৃদ্ধি: কারসাজি রোধে কঠোর অবস্থানই কাম্য

পুঁজিবাজারের টানা উত্থানের সুযোগে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঘটেছে বেশ কিছু কোম্পানির শেয়ারের। এর মধ্যে ৯টি কোম্পানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণ খতিয়ে দেখতে তদন্তে নেমেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য সম্প্রতি চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দুই মাসের মধ্যে কমিশনের কাছে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। সংবাদমাধ্যমের বরাতে এমন খবর জানা যায়।

সংবাদমাধ্যমকে বিএসইসি সূত্র জানা, সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানিগুলো যে আয় ও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করেছে, সেগুলো যথাযথ ছিল কি না, তা খতিয়ে দেখার পাশাপাশি কারসাজির কোনো ঘটনা রয়েছে কি না, তা তদন্ত কমিটি পর্যালোচনা করবে।

এখানে যে বিষয়টি গুরুত্ব দেওয়া প্রয়োজন, সেটি হচ্ছে বিনিয়োগকারীদের স্বার্থ। সাধারণ বিনিয়োগকারীরা যেন ক্ষতিগ্রস্ত না হন। কারসাজি চক্রের কারণে বাজারের ঊর্ধ্বমুখী ধারা যেন ব্যাহত না হয়। বাজারে ওইসব কোম্পানির শেয়ারের দর বাড়ানোর ক্ষেত্রে কোম্পানি বা অন্যকোনো চক্র সক্রিয় কিনা সেটি বের করা এবং ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার কঠোর অবস্থানই কাম্য।