অবণ্টিত অর্থ স্থিতিশীলতা ফান্ডে জমা দিতে কোম্পানিগুলোর কার্পণ্য কেনো

পুঁজিবাজার স্থিতিশীলতা ফান্ডে (সিএমএসএফ) বিনিয়োগকারীদের দাবিহীন ও অবণ্টিত অর্থ ও শেয়ার জমা না দিলে কোম্পানিগুলোকে জরিমানা গুণতে হবে। সিএমএসএফ ফান্ডের চেয়ারম্যান নজিবুর রহমান গতকাল এমন হুশিয়ারি দিয়েছেন। একই সঙ্গে বিভিন্ন মহলের প্রশ্ন হচ্ছে, একই কাজে কোম্পানিগুলোর কারপণ্য কেনো?

আগামী ৩০ জুনের মধ্যে ক্যাশ ডিভিডেন্ড বা বোনাস শেয়ার সিএমএসএফে জমা দিতে ব্যর্থ হলে অনাদায়ী ডিভিডেন্ডের ওপর প্রতি মাসে কোম্পানিগুলোকে ২.৫০ শতাংশ হারে সারচার্জ দিতে হবে।

অর্থাৎ কোনো কোম্পানি যদি বিনিয়োগকারীদের ক্যাশ ১০০ টাকা কিংবা ১০০ টাকার শেয়ার ফান্ডে জমা না দেয়, তবে ওই কোম্পানিকে এই টাকার উপরে ২ টাকা ৫০ পয়সা করে প্রতি মাসে জরিমানা দিতে হবে। সংস্থাটির এমন সিদ্ধান্তের পরও কতটা পরিবর্তন আসবে কোম্পানিগুলোর মধ্যে।

বর্তমানে বাজারে তালিকাভুক্ত ৪৬০টি কোম্পানির কাছে বিনিয়োগকারীদের ক্যাশ ও বোনাস শেয়ার বাবদ পড়ে আছে ৭ হাজার ৪৯৩ কোটি টাকা। বছরের পর বছর ধরে পড়ে থাকা বিনিয়োগকারীদের এই টাকার মুনাফা কোম্পানিগুলো ভোগ করেছে বলে অভিযোগ রয়েছে।

সচিব বলেন, ২০২১ সালে সিএমএসএফ গঠন করার পর তালিকাভুক্ত কোম্পানিগুলোকে তিন বছরের বেশি সময় ধরে পড়ে থাকা দাবিহীন কিংবা অবিতরণকৃত ডিভিডেন্ড ফান্ডে জমা দেওয়ার নির্দেশ দেয় বিএসইসি। এই নির্দেশের পর গত কিছু কোম্পানি বিনিয়োগকারীদের ক্যাশ ও বোনাস ডিভিডেন্ড জমা দিলেও অধিকাংশ কোম্পানি সেই অর্থ জমা দেয়নি। খাতওয়ারী কোম্পানিগুলোর মধ্যে দাবিহীন অর্থ ও শেয়ার জমা না দেওয়ার শীর্ষে রয়েছে ব্যাংক খাত। আমরা আশা করবো কোম্পানিগুলোর মধ্যে এ বিষয়ে শুভবুদ্ধির উদয় হবে।

Tagged