সপ্তাহজুড়ে ৮ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

এসএমজে রিপোর্ট
সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানি বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সবগুলো কোম্পানিই ৩০ জুন, ২০১৯ অর্থবছরের হিসেবে ডিভিডেন্ড দিয়েছে। কোম্পানিগুলো হলো- রানার অটোমোবাইলস, বিএসআরএম লিমিটেড, ইস্টার্ন হাউজিং, এপেক্স ফুটওয়্যার, দ্যা ইবনে সিনা ফার্মাসিটিক্যাল লিমিটেড, বিএসআরএম স্টীল, ইভেন্স টেক্সটাইল এবং আরগন ডেনিমস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
দ্যা ইবনে সিনা ফার্মাসিটিক্যাল লিমিটেড: কোম্পানিটি ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা করেছে। এ সময় কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১০.৭৬ টাকা। এছাড়া শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৭.৩২ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৩.৮৭ টাকা।
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ নভেম্বর সকাল সাড়ে ৯টায় ইমানুয়েলস কনভেনশন সেন্টার, সীমান্ত স্কয়ার, ধানমন্ডি, ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৪ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।
ইস্টার্ন হাউজিং লিমিটেড: কোম্পানিটি ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৭০ টাকা, শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৬১.৩৫ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ৮.০০ টাকা।
ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ নভেম্বর, সকাল সাড়ে ১০ টায়, রাওয়া কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ অক্টোবর।
এপেক্স ফুটওয়্যার: ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে ৫৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১০.৯১ টাকা, শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪৯.৮৩ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ৮৬.২৯ টাকা।
ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ নভেম্বর, সকাল ১০ টায়, লেকশর হোটেল, গুলশানে অনুষ্ঠিত হবে। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ অক্টোবর।
ইভেন্স টেক্সটাইল লিমিটেড: কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৮-২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.০৭ টাকা। শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫.৩২ টাকা এবং শেয়ারপ্রতি সমন্বিত নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২.৪৯ টাকা।
ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৩ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।
আরগন ডেনিমস লিমিটেড: কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৮-২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.০৬ টাকা। শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৭.৯৩ টাকা এবং শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩.১৯ টাকা।
ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৩ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।
রানার অটোমোবাইলস লিমিটেড: কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৮-২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.০৭ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৪.৯০ টাকা। শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৬৫.৪৯ টাকা এবং শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৭ টাকা।
ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ নভেম্বর সকাল ১১টায় ট্রাস্ট মিলনায়তন, ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২৫ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।
বিএসআরএম লিমিটেড: কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৮-২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। এ সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৮৮ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১১.৭৭ টাকা। শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৯৭.৪৬ টাকা এবং শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩৯.৬৩ টাকা।
ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর বেলা ১২টায় স্মরণিকা কমিউনিটি সেন্টার, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২৭ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।
বিএসআরএম স্টীলস লিমিটেড: কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৮-২০১৯ হিসাব বছরের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৬০ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৪.৭৯ টাকা। শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৫.৫৮ টাকা এবং শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১২.৪৩ টাকা (নেগেটিভ)।
ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর সকার সাড়ে ৯টায় স্মরণিকা কমিউনিটি সেন্টার, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২৭ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।
এসএমজে/২৪/এমএইচ

Tagged