অনলাইনে বিও অ্যকাউন্ট: বিনিয়োগকারীদের ভোগান্তি কমবে কি?

বিনিয়োগকারীদের ভোগান্তি কমাতে ডিজিটাল পদ্ধতিতে বেনিফিসিয়ারি ওনার্স (বিও হিসাব) অ্যাকাউন্ট খোলা উদ্যোগ নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গণমাধম্যের বরাতে খবরটি জানা যায়।

এই পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) দিয়ে ঘরে বসে অর্থাৎ অনলাইনে এক পাতার ফরম পূরণ করেই বিও অ্যাকাউন্ট খুলতে পারবেন বিনিয়োগকারীরা। বিএসইসি আশা করছে, আগামী ফেব্রুয়ারি মধ্যেই এই পদ্ধিততে বিও হিসাব খোলা শুরু হবে।

ঘরে বসে কেবল এনআইডি কার্ডের নম্বর দিয়ে বিও হিসাব খুলতে পারলে বিনিয়োগকারীদের আর ব্রোকারহাউজে যেতে হবে না। যানজট এবং ব্রোকারহাউজে গিয়ে ভোগান্তির শিকার হতে হবে না বলেই ধারণা করা যায়। তবে প্রকৃত অর্থে বিনিয়োগকারীদের ভোগান্তি কমবে কি?

বর্তমানে দেশের পুঁজিবাজারে বিও হিসাবের সংখ্যা ২৫ লাখেরও বেশি।পুঁজিবাজার যত ভালো হবে বিও হিসাব ততই বাড়বে বলে আশা করা যায়। কিন্তু এতে কীভাবে বিনিয়োগকারীরা উপকৃত হবেন সেটি আরও স্পষ্ট হওয়া প্রয়োজন। কারণ বিও এবং নবায়ন ফি দেওয়ার পরও বিনিয়োগকারীরা ব্রোকারেজ হাউসগুলো থেকে আশানুরূপ সেবা পান না। তাই বিনিয়োগকারীদের সেবার বিষয়টি মাথায় রেখেই পদক্ষেপ নেওয়া উচিত নিয়ন্ত্রক সংস্থার।

Tagged