‍মূল্য সংশোধন হয়ে মেঘনা পেট্রোলিয়াম লেনদেনে আসছে কাল

নিজস্ব্ প্রতিবেদক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড মূল্য সংশোধন হয়ে লেনদেনে আসছে আগামীকাল। কোম্পানিটির লেনদেন রেকর্ড ডেটের জন্য আজ রোববার বন্ধ রয়েছে। গত ২৭ ও ২৮ তারিখ কোম্পানিটি স্পট মার্কেটে লেনদেন করে।

কোম্পানির ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২৮ তারিখ কোম্পানিটির শেয়ারের সর্বশেষ মূল্য ছিল ১৯৩ টাকা ৮০ পয়সা। মূল্য সংশোধনী রেশিও অনুসারে কোম্পানিটির শেয়ারের দর আগামীকাল প্রায় ১৫ টাকা কমে শুরু হতে পারে।

রেকর্ড ডেটের দিন মূলত কোম্পানি বিনিয়োগকারীদের নিকট থাকা শেয়ারের সাথে শেয়ারের বাজার দর সংশোধন করে তাই কোম্পানির শেয়ারের লেনদেন বন্ধ থাকে।

নিচে ছক আকারে কোম্পানির শেয়ারের মূল্য সংশোধন হওয়ার প্রক্রিয়া তুলে ধরা হলো-

XYZ একটি কোম্পানি যার বাজার ৩০ টাকা। কোম্পানিটি ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। এখানে ৩০ টাকার ১০% অর্থাৎ ৩ টাকা কমে লেনদেন শুরু হবে ২৭ টাকায়। এটা হচ্ছে বোনাস শেয়ারের ক্ষেত্রে।

বোনাস শেয়ারের ক্ষেত্রে
৩০ টাকা X ১০% = ৩ টাকা ৩০ টাকা – ৩ টাকা = ২৭ টাকা

আবার নগদ লভ্যাংশ বা ক্যাশ ডিভিডেন্ডের ক্ষেত্রে মূল্য সংশোধন হবে কোম্পানিটির শেয়ারের ফেইস ভ্যালু বা অভিহিত মূল্যের সাথে। যদি কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দেয় তাহলে ফেইস ভ্যালু ১০ টাকার ১০% অর্থাৎ ১ টাকা কমে আসবে। তাহলে রেকর্ড ডেটের পর কোম্পানির দর সংশোধন হয়ে দাঁড়াবে ২৯ টাকা।

নগদ লভ্যাংশের ক্ষেত্রে
১০ টাকা X ১০% = ১ টাকা ৩০ টাকা – ১ টাকা = ২৯ টাকা

মনে রাখা প্রয়োজন, মূল্য সংশোধনে বোনাস শেয়ার হলে সংশোধন হবে শেয়ারের দরের সাথে আর নগদ লভ্যাংশ হলে সংশোধন হবে ফেইস ভ্যালুর(১০ টাকা) সাথে। মূল্য সংশোধন হলে কোনো দিন কোম্পানিটির শেয়ারের দর বাড়বে না বরং কমে আসবে। তবে লেনদেন করে কোম্পানিটির শেয়ারের দর বাড়তে পারে। অনেক সময় জানা না থাকার কারণে রেকর্ড ডেটের পর শেয়ারের দর কমলে ভয়ে শেয়ার বিক্রি করে দেন অনেকে।

এসএমজে/২৪/বা

Tagged