২৪ বছর ধরে ডিভিডেন্ড না দিলেও দর বাড়ছে লাফিয়ে

নিজস্ব প্রতিবেদক:

ভালো মৌলভিত্তির কোম্পানিগুলোর শেয়ার দর না বেড়ে উল্টো প্রতিনিয়ত বেড়েই চলছে স্বল্পমূলধনী খাদ্য ও আনুসঙ্গিক খাতের কোম্পানি শ্যামপুর সুগার মিলের শেয়ার দর।

বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে থাকা এই কোম্পানি ১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২৪ বছর ধরে শেয়ার হোল্ডারদের লভ্যাংশ প্রদান করেনি কোম্পানিটি। তাই এমন একটি কোম্পানি, যেটি কিনা দীর্ঘদিন ধরে জেড ক্যাটাগরিতে রয়েছে, এরপরও ক্রমান্বয়ে শেয়ার দর কিভাবে বাড়ে? এমন প্রশ্ন সাধারণ বিনিয়োগকারীদের। তারা আরও মনে করছেন, বিষয়টি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) খতিয়ে দেখা দরকার। 

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা হলেও পরিশোধিত মূলধন মাত্র ৫ কোটি টাকা।

আজ কোম্পানিটির শেয়ার ৫৮ টাকা ৪০ পয়সা দরে লেনদেন হয়। মোট লেনদেন হয়েছে ২৬ হাজার ১১৮টি শেয়ার। শেয়ার দর বৃদ্ধি পেয়েছে ৫ টাকা ৩০ পয়সা। আজ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ৫৮ টাকা ৪০ পয়সা এবং সর্বনিম্ন ৫২ টাকা ৮০ পয়সা।

যেখানে ভালো কোম্পানির শেয়ার দর আশানুরূপ বাড়ছে না, সেখানে এরকম স্বল্পমূলধনী কোম্পানির শেয়ারের দর এভাবে বেড়ে যাওয়াটা বর্তমান বাজারে স্বাভাবিক মনে করছে না বাজার বিশ্লেষেকরাও। নিশ্চই এর পিছনে কোন না কোন কারসাজি চক্রের হাত রয়েছে। এ ধরনের প্রবণতা চলতে থাকলে পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে যায় বলেও বাজার বিশ্লেষকরা মত দেন। তথ্যসূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এসএমজে/২৪/রা

Tagged