বিশ্বের সেরা অর্থমন্ত্রী নির্বাচিত মোস্তফা কামাল

এসএমজে ডেস্ক:

যুক্তরাজ্যভিত্তিক বিজনেস পত্রিকা দ্য ব্যাংকার, বিশ্বের সেরা অর্থমন্ত্রী নির্বাচিত করেছে বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালকে। ২ ডিসেম্বর (বৃহস্পতিবার) আ হ ম মোস্তফা কামালকে গ্লোবাল ফিন্যান্স মিনিস্টার অব দ্য ওয়ার্ল্ডে ভূষিত করে পত্রিকাটি।

বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালকে যুক্তরাজ্যভিত্তিক ফাইন্যানন্সিয়াল টাইমস গ্রুপের মাসিক ম্যাগাজিন “দ্য ব্যাংকার” পত্রিকা ২০২০ সালের জন্য “ফিন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ফর এশিয়া-প্যাসিফিক অ্যান্ড গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২০”-এ ভূষিত করেছেন বলে অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল পুরস্কারটি দেশের সর্বস্তরের জনগণের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেছেন জানানো হয়।

“দ্য ব্যাংকার” পত্রিকাটি ১৯২৬ সাল থেকে প্রকাশিত হচ্ছে। এটি বিশ্বের ব্যাংকিং সেক্টরের ইন্টেলিজেন্স হিসেবে খ্যাত। তবে “ফাইন্যান্স মিটিস্টার অব দ্য ইয়ার” পুরস্কারটি গত ২০০৪ সাল থেকে প্রচলন করেছে পত্রিকাটি। অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বাংলাদেশের হয়ে প্রথমবারের মতো এই পুরষ্কারে ভূষিত হলেন।

সারা বিশ্বের অর্থমন্ত্রীদের আর্থিক খাতের গতিশীলতা দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতকরণে নেয়া পদক্ষেপ বিবেচনা করে এ পুরস্কারে ভূষিত করা হয়। এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ, এই পাঁচটি অঞ্চল হতে পাঁচ জন অর্থমন্ত্রী-কে এবং তাদের মধ্য থেকে একজনকে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ অর্থমন্ত্রী হিসাবে ঘোষণা করা হয়।

এসএমজে/২৪/মি