হোমনা সাথিয়া দুর্গাপুর কাপাসিয়ায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

এসএমজে ডেস্ক:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সারা দেশের মতো কুমিল্লার হোমনায়, পাবনার সাঁথিয়ায়, নেত্রকোনার দুর্গাপুওে, গাজীপুরের কাপাসিয়ায় বিভিন্ন কর্মসূচি উযাপন করা হয়।

হোমনা প্রতিনিধি জানান, কুমিল্লার হোমনায় জাঁকজমকভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসন, থানা, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, পৌরসভা আলাদা আলাদাভাবে কর্মসূচি পালন করে। এ উপলক্ষে আলোচনা সভা, শিক্ষাপ্রতিষ্ঠান ও ছাত্র-ছাত্রীদের মাঝে গাছের চারা রোপন ও বিতরণ করা হয়।

আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে আলাদা আলাদাভাবে কেক কাটা ও পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করা হয়। সংসদ সদস্যের অনুসারীরা হোমনা পৌরসভায় স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে প্ষ্পুস্তবক অর্পণ করে বেলা সাড়ে এগরোটায় আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করেন। এতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা -০২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী। সংসদ সদস্য উপস্থিত ছাত্র-ছাত্রীদের কেক কেটে খাইয়ে দেন। পরে সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠের দক্ষিণ গেটে একটি বকুল ফুলের চারা রোপন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মহসিন সরকার, পৌর মেয়র অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার রীনা, ওসি আবুল কায়েস আকন্দ, উপজেলা আ’লীগ সহ-সভাপতি ফজলুল হক মোল্লা, জেলা পরিষদ সদস্য ও সাংগঠনিক সম্পাদক মো. মহিউদ্দিন খন্দকার ও শাহিনুজ্জামান খোকন, যুগ্ন সম্পাদক মো. সাদেক সরকার ও গাজী ইলিয়াস, পৌর আ’লীগ সভাপতি আনোয়ার হোসেন বাবুল, সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন, ছাত্রলীগ সভাপতি ফয়সাল সরকার, কুমিল্লা উত্তর জেলা জাতীয় শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক আকবর হোসেন সরকারসহ পৌর কাউন্সিলর এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইউএনও তাপ্তি চাকমার সভাপতিত্বে মঙ্গলবার সকালে শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও পৌরসভায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ এবং উপজেলা পরিষদ প্রাঙ্গণে কেক কাটা, শিক্ষাপ্রতিষ্ঠান ও ছাত্রদের মাঝে ফলজ-বনজ গাছের চারা বিতরণ করা হয়। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানিয়া ভূইয়া, ওসি আবুল কায়েস আকন্দ, পুলিশ পরিদর্শক আমিনুর রসুলসহ বিভিন্ন দপ্তরের কর্মকতা-কর্মচারীগণ।

একই সময়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ ও সাধারণ সম্পাদক একেএম সিদ্দিকুর রহমান আবুলের অনুসারীরা স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করেন। এ উপলক্ষে তারা একটি আলোচনা সভারও আয়োজন করেন।

সাঁথিয়া প্রতিনিধি জানান, মঙ্গলবার পাবনার সাঁথিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন, উপজেলা আ’লীগসহ অঙ্গ সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল ৩১বার তপধ্বনি, আলোকসজ্জা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অপর্ণ, র‌্যালি, আলোচনা সভা, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা, মিলাদ মাহফিল, কেক কাট,বৃক্ষ রোপন, স্বেচ্ছাশ্রমে রাস্তা নিমার্ণ, ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদ থেকে র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে নবনিমির্ত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পতবক অর্পণ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম জামাল আহমেদের সভাপতিত্বে দোয়া পরিচালনা করেন উপজেলা জামে মসজিদের পেশ ইমান কারী শরিফ আহম্মেদ। সকাল ১০টায় মুক্তিযোদ্ধা সংসদে মুজিব জন্মবার্ষিকীতে কেক কাটা হয়। সাড়ে ১০ টায় দলীয় কার্যালয়ে উপজেলা আ’লীগের সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ারের সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সাজ্জাদের পরিচালনায় অনুষ্ঠিত এ দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের সহ-সভাপতি হাসান আলী খান, রবিউল করিম হিরু, আ’লীগ নেতা নফিজ উদ্দিন,সাঁথিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল কাশেম, অধ্যাপক আব্দুদ দাইন, পৌর ছাত্রলীগ সভাপতি রাশেদ খান আকাশ প্রমুখ।

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি জানান, নেত্রকোনার দুর্গাপুরে শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসনের আয়োজনের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন হয়েছে। মঙ্গলবার দিনব্যপি নানা কর্মসূচির মধ্য দিয়ে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনি,জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তক অর্পণ, কেক কাটা, আলোচনা সভা, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও সন্ধ্যায় আতসবাজী ফোটানোর মাধ্যমে উদযাপন হয় জাতির জনক বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী।

এ সময় স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম, এএসপি সার্কেল মাহমুদা শারমীন নেলী, মেয়র হাজী আব্দুছ সালাম, সাবেক উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক খান,সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, সরকারী বে-সরকারী কর্মকর্তাবৃন্দ, দুর্গাপুর প্রেসক্লাব,শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগন সহ আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলা মন্দির ভিত্তিক শিক্ষা কার্যক্রম, ক্ষুদ্র-নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি, উপজেলা শিল্পকলা একাডেমি, দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজ স্ব-স্ব মিলনায়তনে নানা আয়োজনে জন্মশতবার্ষিকী পালন করেন।

অপরদিকে, মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার উপজেলার ৭টি ইউনিয়নের গ্রাম পুলিশদের মাঝে ৭১টি বাই সাইকেল ও উপজেলা সমাজসেবা অধিদপ্তর থেকে ১২জন দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত রোগীদের মাঝে নগদ ৬ লক্ষ টাকা বিতরণ করেন।

কাপাসিয়া প্রতিনিধি জানান, গাজীপুরের কাপাসিয়া উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে জাতীয় পতাকা উত্তোলন,প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন,উপজেলা পরিষদে বঙ্গবন্ধুর অসামাপ্ত আত্মজীবনী,কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।১৭ মার্চ মঙ্গলবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করা হয়েছে। উপজেলা আওয়ামীলীগ,উপজেলা প্রশাসন,পুলিশ প্রশাসন,মুক্তিযোদ্ধা সংসদ,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্র,উপজেলা সমবায় বিভাগ,পল্লী বিদ্যুৎসমিতিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন মুজিব বর্ষে বিবিন্ন কর্মসচি পালন করেছে। উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে পুস্পস্তবক অর্পণ, কেক কাটা ও আলোচনা সভা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এম পি আলহাজ্ব মুহাম্মদ শহীদুল্লাহ,উপজেলা পরিষদেও চেয়ারম্যান আলহাজ্ব এ্যাডভোকেট মোঃ আমানত হোসেন খাঁন,উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ ইসমত আরা,সহকারী কমিশনার (ভূমি) নিলিমা রায়হানা, এছাড়া রাত ৮টায় মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গনে বর্নিল দৃষ্টিনন্দন আতশবাজি হয়। এ দিকে উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে বিভিন্ন ইউনিয়নে মাস ব্যাপী কর্মসুচি ঘোষনা করা হয় বলে দলীয় সুত্রে জানা যায়।

Tagged