সূচক বাড়লেও ফ্লোরে আটকা পড়ে আছে বিনিয়োগকারীদের পুঁজি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের পর দেশের পুঁজিবাজারে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৭ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান থাকার পরও মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে টানা পাঁচ কার্যদিবস সূচক বাড়লো। আর ভোটের পর লেনদেন হওয়া সাত কার্যদিবসের মধ্যে ছয় কার্যদিবস সূচক বাড়লো।

ধারাবাহিকভাবে মূল্যসূচক বাড়লেও তালিকাভুক্ত অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোরপ্রাইসে আটকে রয়েছে। দিনের পর দিন এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট খুব একটা লেনদেন হচ্ছে না। ফলে দাম বাড়া বা কমার তুলনায় দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি রয়েছে। আবার ফ্লোরপ্রাইসে আটকে থাক প্রতিষ্ঠানগুলোর লেনদেন না হওয়ায় বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থও দীর্ঘদিন ধরে এক জায়গায় আটকে রয়েছে।

বুধবার পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় লেনদেনের এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ২৭ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এই ইতিবাচক প্রবণতা বাজারে আস্থা ফেরাতে ভূমিকা রাখবলে বলে আমাদের বিশ্বাস।

Tagged