পুঁজিবাজার গড়তে মার্চেন্ট ব্যাংকের ভূমিকা গুরুত্বপূর্ণ: ডিএসই চেয়ারম্যান

এসএমজে ডেস্ক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেছেন, দেশের উন্নয়নের জন্য প্রয়োজন একটি সমৃদ্ধ শেয়ারবাজার। আর সমৃদ্ধ শেয়ারবাজার গড়তে মার্চেন্ট ব্যাংকগুলোর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের নব-নির্বাচিত প্রেসিডেন্ট মাজেদা খাতুনের নেতৃত্বে ১০ সদস্যের কমিটির সাথে সৌজন্য সাক্ষাতকালে মঙ্গলবার (১৬ জানুয়ারি) তিনি এসব কথা বলেন।

ডিএসই চেয়ারম্যান বলেন, দেশের শেয়ারবাজারের বর্তমান অবস্থা থেকে উত্তরণে জন্য বাজার সংশ্লিষ্ট সকল পক্ষকে এগিয়ে আসতে হবে। যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। আমাদের উদ্দেশ্য শেয়ারবাজারকে একটি ভালো অবস্থানে নিয়ে যাওয়া। এজন্য আপনাদের সহযোগিতা চাই।

তিনি বলেন, মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউজ এবং ডিএসই এদের মধ্যে সমন্বয় থাকতে হবে। আমরা সকল পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান করতে চাই। শেয়ারবাজারের অন্যতম স্টেকহোল্ডার হলো মার্চেন্ট ব্যাংক। আপনাদের দায়িত্ব অনেক বেশি।

ভালো সিকিউরিটিজ সরবরাহ প্রসঙ্গে তিনি বলেন, ভালো ইনভেস্টমেন্ট আনতে হলে ভালো ইন্সটুমেন্ট আনতে হবে। যা দেশের অর্থনীতিকে শক্তিশালী করবে। আপনারা, বিশেষ করে যারা মার্চেন্ট ব্যাংক পরিচালনা করছেন তাদের একটা বড় দায়িত্ব হলো ভালো সিকিউরিটিজ বাজারে আনা। অর্থনীতির সাথে সামঞ্জস্য রেখে দেশের শেয়ারবাজারে পরিবর্তন আনতে হবে। এক্ষেত্রে সবার সহযোগিতা দরকার। সবার সহযোগিতায় আমরা বাজারের উন্নয়ন করতে চাই। আমরা সকল পক্ষের সাথে আলোচনা করে একটি গঠনমূলক কর্মপরিকল্পনা নিয়ে সংশ্লিষ্ট পক্ষের সাথে বসবো।আমরা আশাবাদী গঠনমূলক কর্ম পরিকল্পনাই বয়ে আনবে আগামীদিনের সফলতা।

মার্চেন্ট ব্যাংকের নব-নির্বাচিত প্রেসিডেন্ট মাজেদা খাতুন বলেন, বাজারে বর্তমানে বেশকিছু সমস্যা কাজ করছে। এরমধ্যে এক্সপোজার লিমিট, মাল্টিপল ট্যাক্স, ফ্লোর প্রাইস, ভালো ভালো কোম্পানি বাজারে না আসা ইত্যাদি বিষয় অন্যতম। আমরা আশা করি, বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, এনবিআরসহ সব রেগুলোটর সমস্যা সমাধানে একসাথে কাজ করবে। আমাদের সহযোগিতা সবসময় আপনাদের সাথে থাকবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্চেন্ট ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মো. রিয়াদ মতিন, সেকেন্ড ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ওবায়দুর রহমানসহ কমিটির সদস্যবৃন্দ। ডিএসই’র পক্ষে উপস্থিত ছিলেন পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, মো. আফজাল হোসেন এবং রুবাবা দৌলা, মো. শহীদুল ইসলাম, মো. শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, শরিফ আনোয়ার হোসেন, রিচার্ড ডি রোজারিও এবং ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান প্রমুখ।

Tagged