ব্রোকারেজ হাউজগুলোর জন্য নিকুঞ্জে ভাড়া কমিয়েছে ডিএসই

নিজস্ব প্রতিবেদক:

বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউজগুলোর নিকুঞ্জে অবস্থিত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ভবনে যাওয়ার আগ্রহ বাড়ানোর জন্য নতুন ভবনের ভাড়া কমিয়েছে পরিচালনা পর্ষদ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

নভেম্বরের প্রথম সপ্তাহে মতিঝিল থেকে নিকুঞ্জের নিজস্ব ভবনে ডিএসই’র প্রধান অফিস স্থানান্তরিত হয়। এসময় বেশ কিছু ব্রোকারেজ হাউজের স্থানান্তরিত হওয়ার কথা থাকলেও এমন মন্দা বাজারে ব্রোকারেজ হাউজের ভাড়া তুলোনামূলক বেশি হওয়ায় অনীহা প্রকাশ করে ব্রোকারেজ হাউজগুলো।

ডিএসই’র ছোট বড় প্রায় ২৫০ সদস্য ব্রোকারেজ হাউজ আছে। ইতোমধ্যে এসব সদস্য ব্রোকার হাউজকে চাবি হস্তান্তর করেছে ডিএসই। কিন্তু এই মুহূর্তে ব্রোকারদের অনেকেই নিকুঞ্জে যেতে অনীহা প্রকাশ করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসই’র এক কর্মকর্তা এসএমজে২৪ ডটকমকে জানান, বাজার মন্দা হওয়ার কারণে অধিকাংশ ব্রোকারেজ হাউজগ ব্যয় বাড়ার কথা চিন্তায় নিকুঞ্জে যেতে রাজি হচ্ছে না। তার মতে নিকুঞ্জের ভবন শুধু ডিএসই’র জন্য নয়। ভবনটি ডিএসইর সকল ট্রেকহোল্ডারদের জন্যও। তারা যদি যায় তাহলে নিকুঞ্জ স্টক এক্সচেঞ্জের প্রাণকেন্দ্র হিসেবে গড়ে উঠবে। তাই আমরা সকলের ব্যাপারে চিন্তা করে ভবনের ভাড়া কমিয়েছি।

তিনি আরও জানান, আগে প্রতিবর্গফুট ভাড়া ছিল ৫০ টাকা এবং সার্ভিস চার্জ ৩০ টাকাসহ মোট ৮০ টাকা। বর্তমানে তা প্রতিবর্গফুটে ২০ টাকা কমিয়ে দেওয়া হয়েছে। এখন ব্রোকারেজ হাউজগুলোকে প্রতিবর্গফুটে ভাড়াবাবদ ৩০ টাকা এবং সার্ভিস চার্জ ৩০ টাকা দিতে হবে। তাছাড়া ব্রোকারেজ হাউজগুলো এখানে বাড়তি সুবিধা পাবে। আমরা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে আগামী মার্চ মাস থেকে ভাড়া নেব। তাদের অফিস গুছিয়ে নেয়ার জন্য তিন মাস সময় দেওয়া হয়েছে। প্রতি দুইবছর পর পর ১০ শতাংশ হারে ভাড়া বাড়ানো হবে। এ সিদ্ধান্ত আগামী পাঁচ বছরের জন্য নেওয়া হয়েছে।

এব্যাপারে ব্রোকারেজ হাউজগুলোর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জকে কেন্দ্র করে পুরো মতিঝিলজুড়ে ব্রোকারেজ হাউজগুলোর শাখা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তাছাড়া ব্রোকারেজ হাউজগুলোর কর্মকর্তা কর্মচারীদের আবাসস্থল মতিঝিলের আশেপাশে রয়েছে। এখন ডিএসইর নতুন ভবন ব্রোকারেজ হাউজগুলোর কর্মকর্তার আবাসস্থল থেকে বেশ দূরে হওয়ায় তাদের যাতায়াত খরচ বেড়ে যাবে। এদিকে বাজার মন্দা রয়েছে তার উপরে হঠাৎ করে এমন বাড়তি ব্যয় নির্বাহ করতে হিমশিম খাচ্ছে ব্রোকারেজ হাউজগুলো। তাই এ সময়ে ডিএসইর নতুন ভবনে না যাওয়ার পক্ষে অনেক ব্রোকারেজ হাউজ।

এসএমজে/২৪/বা

Tagged