লাপাত্তা কোম্পানিগুলোর বিনিয়োগকারীরা কার কাছে যাবেন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোয় বিনিয়োগ করা কোনো অন্যায় কাজ নয়। এটি বৈধ একটি বিষয়। এর দেখভাল করার জন্য সরকারের মনোনীত সংস্থাও রয়েছে। এছাড়া বৈধতার অনুমোদন নিয়েই কোম্পানি পুঁজিবাজারে আসে। এসব কোম্পনির মধ্যে কোনো কোম্পানি আর্থিকভাবে দুর্বল হয়ে পড়তে পারে। কিন্তু লাপাত্তা হয়ে যাওয়ার বিষয়টি কোনেভাবেই মেনে নেওয়া যায় না।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, বাংলাদেশের পুঁজিবাজারের ১১টি কোম্পানি রয়েছে যেগুলোর অস্তিত্বও নেই, আর্থিক অবস্থানও নেই। তারপরও কোম্পানিগুলোতে বিনিয়োগকারীদের বিনিয়োগ রয়েছে চার শত কোটি টাকার উপরে। বর্তমানে কোম্পানিগুলো ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে নামে মাত্র রয়েছে। এসব কোম্পানির কোথাও কোনো অস্তিত্ব নেই, লাপাত্তা। কোম্পানিগুলোর বিনিয়োগকারীরা এখন কার কাছে যাবেন?

কোম্পানিগুলোতে বিনিয়োগকারীদের প্রায় চার কোটি ৮৭ লাখ শেয়ার রয়েছে। এসব শেয়ারের আনুমানিক বাজারমূল্য ৪০০ কোটি টাকারও বেশি। তাই বিষয়টিকে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। এখন নিয়ন্ত্রক সংস্থা বা পুঁজিবাজার কর্তৃপক্ষের উচিত বিষয়টির গুরুত্ব উপলব্ধি করা। একই সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। পাশাপাশি আর যাতে নতুন করে এ ধরনের পরিস্থিতি সৃষ্টি না হয় সে দিকেও নজর দিতে হবে।

Tagged