রেড জোনে লকডাউন কার্যকরে জোর দিতে হবে

করোনাভাইরাসের অধিকতর সংক্রমণরোধে গত সোমবার মধ্যরাত থেকে দেশের ঢাকা চট্টগ্রামের রেড জোন চিহ্নিত এলাকাগুলোতে লকডাউন শুরু হয়েছে। তবে সব এলাকায় একসঙ্গে নয়, পর্যায়ক্রমে লকডাউন হচ্ছে। ঢাকা চট্টগ্রামের ৫৫টি এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এর মধ্যে ঢাকা উত্তর দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৫টি এবং চট্টগ্রাম সিটির ১০টি এলাকা অন্তর্ভুক্ত। এর বাইরে কালীগঞ্জ, মাধবদীর বিরামপুর এবং পলাশের চরসুন্দরে শুরু হয়েছে লকডাউন। পর্যায়ক্রমে নারায়ণগঞ্জ, নরসিংদী গাজীপুরের আরও এলাকা লকডাউনের আওতায় আনা হবে বলে সংবাদমাধ্যমের বরাতে জানা গেছে।

রাজধানীসহ সারা দেশকে তিনটি জোনের (রেড, ইয়েলো, গ্রিন) আওতায় নিয়ে করোনা মহামারী নিয়ন্ত্রণের পদক্ষেপ নিয়েছে সরকার। সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, ১৪ দিনের মধ্যে ঢাকা মহানগরীর কোনো এলাকায় যদি ৬০ জনের করোনা শনাক্ত হয়, তবে তা রেড জোন হিসেবে চিহ্নিত করে লকডাউন করা হবে। আর ঢাকার বাইরে কোনো জেলায় ১০ জন নিশ্চিত করোনা রোগী থাকলে সে এলাকাটি রেড জোনে পরিণত হবে। লকডাউন ঘোষিত এলাকায় সাধারণ ছুটি থাকবে।

আমরা বলতে চাই দেশবাসীর জীবন রক্ষার্থে এই মুহূর্তে সবকিছু করা প্রয়োজন। তাই লকডাউন নামকাওয়াস্তে না যেন কার্যকর হয়, এটিই আমাদের প্রত্যাশা।

Tagged