রেকর্ডের ছড়াছড়ি নয়, প্রয়োজন স্থিতিশীল পুঁজিবাজার

সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল রোববার দেশের প্রধান পুঁজিবাজারে একাধিক রেকর্ডের ঘটনা ঘটেছে। এসব রেকর্ড বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের প্রত্যাশা বাড়াতে পারে। তবে রেকর্ডের চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে স্থিতিশীল পুঁজিবাজার। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার মূলধনে (সিকিউরিটিজের দাম) রেকর্ড সৃষ্টি করেছে। ২৭ ডিসেম্বর ডিএসইর বাজার মূলধন স্টক এক্সচেঞ্জটির ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে উঠেছ এসেছে।

এদিন পুঁজিবাজারের বড় উত্থানে ডিএসইর বাজার মূলধন ৪ লাখ ৩৯ হাজার ৩৯৭ কোটি ৭৬ লাখ টাকায় উঠে গেছে। যা ডিএসইর ইতিহাসের বা এ যাবত কালের মধ্যে সর্বোচ্চ। পাশাপাশি ২৭ ডিসেম্বর পুঁজিবাজারে সূচকের রেকর্ড উত্থান হয়েছে। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসইতে সূচক দেড় বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

বাজারের এই ইতিবাচক লক্ষণ ধরে রাখার চ্যালেঞ্জটিই সব চেয়ে বড় কাজ। অতীতেও বাজারে রেকর্ড উত্থান হয়েছে। এরপরও বাজার ভৌতিক আচরণ করেছে। এক পর্যায়ে পতনের রেকর্ডে গিয়ে থেমেছে। যা ছিল সাধারণ বিনিয়োগকারীদের সর্বনাশের জন্য পাতানো খেলা। এমন খেলা যেনো আর কেউ খেলতে না পারে সে ব্যবস্থা করতে হবে।

Tagged