আইপিও আবেদন: প্রয়োজনে কয়েকবার যাচাই করা হোক

চলমান পুঁজিবাজারের সংকটের জন্য অনেকে দুর্বল আইপিও অনুমোদনকেও অন্যতম কারণ হিসেবে মনে করেন। এদিকে বর্তমান কমিশনও মনে করছে, অতীতে অনেক ভুলভাল আইপিও অনুমোদন হয়েছে। সুতরাং নতুন করে আইপিও অনুমোদনের ক্ষেত্রে প্রয়োজনে একের জায়গায় কয়েকবার যাচাই করা হোক। এতে স্বচ্ছ আইপিও বাজারে আসবে। বাজার সমৃদ্ধ হবে। বিনিয়োগকারীরাও প্রতারণা বা অনিয়মের হাত থেকে রেহাই পাবেন।

সম্প্রতি পুঁজিবাজারে আসার অপেক্ষায় থাকা দুই কোম্পানির আইপিও আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানি দুটি হচ্ছে:- বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল এবং এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ। জানা যায় এসব আইপিওর আর্থিক প্রতিবেদনে অসংগতি ছিল।

আমরা মনে করি, এ ধরনের পদক্ষেপ বাজারের সুনাম বৃদ্ধিতে ভূমিকা রাখবে। ইতিমধ্যে নানা করণে পুঁজিবার নিয়ে মানুষের অনাস্থা ও ভয় রয়েছে। দুর্নামও কম হয়নি বাজার ব্যবস্থাপনার। তাই আইপিওতে আসা কোম্পানিগুলোর অনুমোদন দেয়ার আগে স্বচ্ছতা নিশ্চিত হওয়া জরুরি। একই সঙ্গে অতীতে কোন ফাঁক গলে দুর্বল, মানহীন আইপিও পুঁজিবাজারে এলো, সেগুলোও খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া দরকার।

Tagged