রাজনৈতিক ক্রান্তিকালে পুঁজিবাজারে অশুভ চক্র যাতে সুযোগ নিতে না পারে

নির্বাচনী প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত থাকার অভিযোগে বাংলাদেশি কিছু নাগরিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসানীতি বাস্তবায়ন শুরু করেছে, এমন খবর ছড়িয়ে পড়ায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়। তবে, দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ সেপ্টেম্বর) পতন থেকে বেরিয়ে এসেছে বাজার। এক্ষেত্রে পতন ঠেকাতে মুখ্য ভূমিকা পালন করেছে বিমা খাত।

এদিন লেনদেনের শুরু থেকেই বেশিরভাগ বিমা কোম্পানির শেয়ার দাম বাড়তে থাকে। লেনদেনের শেষপর্যায়েও দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক বিমা কোম্পানি। এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। তবে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে।

দেশ ও দেশের বাইরের নানা ঘটনা পুঁজিবাজারে প্রভাব ফেলতে পারে। এটি স্বাভাবিক ঘটনা। তবে এ ক্ষেত্রে গুজব বা ভুল বোঝার খেসারত দিতে হবে হয় বিনিয়োগকারীদের। তাই বিশেষ করে রাজনৈতিক ক্রান্তিকালে বিনিয়োগকারীদের সতর্ক থাকা প্রয়োজন। এ সময় সুযোগ নিতে পারে অশুভ চক্র। এই চক্র যাতে কোনো ধরনের কারসাজি করে বাজারে অস্থিরতা বাড়াতে না পারে সে দিকে খেয়াল রাখতে হবে নিয়ন্ত্রক সংস্থাকে। না হলে পুঁজিবাজারের স্থিতিশীলতা ব্যাহত হতে পারে।

Tagged