রাইট শেয়ারে কার লাভ কার ক্ষতি?

অনেকে বলে থাকেন পুঁজিবাজার থেকে রাইট শেয়ার ছেড়ে অর্থ উত্তোলন নিয়মের ব্যত্যয় নয়। তাদেরই কথার সঙ্গে দ্বিমত প্রকাশ করছি না।কিন্তু বলতে চাই, এটি অর্ধসত্য, পূর্ণ সত্য নয়। পূর্ণ সত্য হচ্ছে- প্রথমে বোঝা দরকার পুঁজিবাজারের বর্তমান অবস্থা কী? দ্বিতয়ত সংশ্লিষ্ট কোম্পানি সব ধরনের নিয়ম কানুন মেনে রাইট শেয়ার ছাড়ছে কিনা? তৃতীয়ত এর মধ্য দিয়ে বিনিয়োগকারী এবং কোম্পানির মধ্যে লাভবান হওয়ার সমান সুযোগ রয়েছে কিনা?

দেশের পুঁজিবাজার দীর্ঘ সময় ধরে নিম্নমুখী। অনেক ভালো ভালো কোম্পানির শেয়ার দরও তলানিতে। লোকসানে বিনিয়োগকারীরা নিঃস্ব। বাজারে বিনিয়োগ কম। অনেক অর্থ বাজার থেকে বের হয়ে গেছে। এই বাস্তবতায় রাইট শেয়ার কার স্বার্থ রক্ষা করবে? এখন বাজারের টাকা ঢুকানো অত্যন্ত জরুরি। কিন্তু রাইট শেয়ারের মধ্য দিয়ে বর্তমান সময়ে পুঁজিবাজারের উন্নতি সম্ভব নয়।

ইউনাইডেট এয়ার এবং ডেল্টা স্পিনার্সের অবস্থা কারো অজানা নয়। কোম্পানিগুলো বাজার থেকে টাকা উত্তোলন করে বিনিয়োগকারীদের এক প্রকার ধোঁকাই দিয়েছে। এসব কোম্পানির অবস্থা কী, সেটি হয়তো নিংয়ন্ত্রক সংস্থাগুলো জানে। এরপরও রাইট শেয়ারের অনুমোদন কার স্বার্থে? এ অবস্থায় গোল্ডেন হার্ভেস্টের রাইট শেয়ার বন্ধ করাই সঠিক কাজ হতে পারে। ইতিমধ্যে বিনিয়োগকারীদের অনেক সর্বনাশ হয়েছে। এটি আর চলতে দেয়া যায় না। আশা করি সংশ্লিষ্টদের মধ্যে শুভবোধের উদয় হবে। এমন নিয়ম করতে হবে- একটি নির্দ্দষ্ট সময় পর্যন্ত কেউ যাতে পুঁজিবাজার থেকে আইপিও বা রাইট শেয়ারের মাধ্যমে বিনিয়োগকারীদের পুঁজি হাতিয়ে নিতে না পারে এটি নিশ্চিত করা জরুরি।

Tagged