বড় কারণ ছাড়া বড় পতন প্রশ্নবিদ্ধ

কথায় আছে- ‘বিনা বাতাসে গাছের পাতাও নড়ে না।’ এই প্রসঙ্গ ধরে বলা যায়, পুঁজিবাজার একটি স্পর্শকাতর জায়গা। এখানে বড় কারণ ছাড়া বড় দরপতন অযৌক্তিক। সেই কারণ দুই ধরনের থাকতে পারে- দৃশ্যমান বা অদৃশ্য। সুতরাং দৃশ্যমান কোনো কারণ ছাড়াই একদিনে সূচক ৭৫ পয়েন্ট পতন হওয়াটা মানুষের কাছে প্রশ্নবিদ্ধ হবে এটাই স্বাভাবিক। কিন্তু আসলেই কি কারণ নেই? সে কারণ হয়তো আলোয় নয় অন্ধকারে ঘটছে। হয়তো কেউ আড়ালে বসে কলকাঠি নাড়ছে- বিনিয়োগকারীদের এমনটি মনে হওয়াও অবাস্তব নয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রোববার ৭৫ পয়েন্ট সূচকের পতন হয়েছে। এটিকে সরলভাবে দেখার সুযোগ নেই। আগেও এ ধরনের ঘটনা ঘটেছে। তাই সাদা চোখে কারণ দেখা না গেলেও, কোথাও কিছু একটা গলদ রয়েছে বলেই মনে হয়। আর সংশ্লিষ্টদেরই দায়িত্ব এর পেছনে কোন শক্তি কাজ করছে সেটি শানাক্ত করা এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

গত কয়েক মাসের পতনে সূচক নেমে গেছে সাড়ে ৪ হাজার পয়েন্টের ঘরে। প্রায় ৩০-৫০ শতাংশ পুঁজি হারিয়ে হাহাকার করছেন বিনিয়োগকারীরা। এর মধ্যে বড় ধরনের দরপতন তাদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে হাজির হয়।

এছাড়া যেখানে জোর দেয় দরকার সেটি হচ্ছে- পৃথিবীর কোথাও কারণ ছাড়া পুঁজিবাজারে দরপতন ঘটে না। আমরাওতো সেই পৃথিবীতেই আছি। এর বাইরে তো নয়। অন্যরা পারলে আমরা পারবো না কেন?

Tagged