স্বাভাবিক পুঁজিবাজারের নিশ্চয়তাই কাম্য

পুঁজিবাজারের সাম্প্রতিক চিত্র নিয়ে আশা জাগছে বিনিয়োগকারীদের মধ্যে। এ সময় পুঁজিবাজারে নানা দিক থেকে উন্নতির ধারা অব্যাহত রয়েছে। এই ধারা বজায় থাকলে একটি স্থিতিশীল, উন্নত পুঁজিবাজার প্রতিষ্ঠা অসম্ভব নয়। তবে যে বিষয়টি সবার আগে দরকার সেটি হচ্ছে একটি স্বাভাবিক পুঁজিবাজারের নিশ্চয়তা। যাতে লোক দেখানো কোনো কিছু না হয়।

কথায় আছে- ‘কম খাও, সৎ উপার্জন খাও।’ পুঁজিবাজারে উন্নতি সামান্য হোক, কিন্তু স্বাভাবিকতা থাক। এখানে কোনো ধরনের কৃত্রিমতা কাম্য নয়। এতে বাজারের স্বাভাবিকতা ব্যাহত হয়। মানুষের বিশ্বাস ভঙ্গ হয়। বাজার যদি স্বচ্ছ ও স্বাভাবিক থাকে তা হলে নিয়ম অনুযায়ীই লাভ-লোকসান থাকবে। এটি নিয়ে বিনিয়োগকারীদের দুশ্চিন্তার কারণ নেই। সঠিক সিদ্ধান্ত নিতে পারলে মুনাফা পাওয়া যাবে। কারণ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো ব্যবসা করে মুনাফার জন্যই। তাই কোম্পানি মুনাফায় থাকলে বিনিয়োগকারীরা তার ভাগ পাবেন। তাদের শেয়ার দর বাড়বে। এটিই ব্যবসার স্বাভাবিক প্রক্রিয়া।

বিনিয়োগকারীদের যা করতে হবে সেটি হচ্ছে, কোম্পানির ভালো-মন্দ দেখে বিনিয়োগ করা। অন্তত নিজের বুঝটা নিজেকে বুঝতে হবে। অন্যের ওপর নির্ভর করে শেয়ার ব্যবসায় আসা ঠিক নয়। এতে ক্ষতির আশঙ্কা বেশি। তাই বাজার যদি স্বাভাবিক থাকে, বিনিয়োগ যদি সঠিকভাবে করা যায়, তাহলে ইতিবাচক ফলা আশা করা যায়।

Tagged