ব্রোকারেজ হাউসের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের অর্থ প্রদান: কার্যকর পদক্ষেপ

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চারটি ব্রোকারেজ হাউসের ক্ষতিগ্রস্ত প্রায় সাড়ে আট হাজার বিনিয়োগকারীকে ক্ষতিপূরণ দেওয়া শুরু হয়েছে। ডিএসইর বিনিয়োগকারী সুরক্ষা তহবিল থেকে ৪টি ব্রোকারেজ হাউসের ৮ হাজার ৫৮১ জন বিনিয়োগকারীর জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই অর্থ থেকে গত সোমবার দুই ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীকে আনুষ্ঠানিকভাবে ক্ষতিপূরণের অর্থ হস্তান্তর করা হয় হয় বলে গণমাধ্যমের খবরে প্রকাশ।

যেসব ব্রোকারেজ হাউসের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীকে ক্ষতিপূরণের অর্থ দেওয়া হচ্ছে সেগুলো হলো, ক্রেস্ট সিকিউরিটিজ, বাঙ্কো সিকিউরিটিজ, তামহা সিকিউরিটিজ ও শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোং। এ চারটি ব্রোকারেজ হাউসের মালিকেরা নানা অনিয়ম ও জালিয়াতির মাধ্যমে বিনিয়োগকারীদের প্রায় ১৯৮ কোটি টাকা আত্মসাৎ করেন। বর্তমানে এসব ব্রোকারেজ হাউসের কার্যক্রম স্থগিত রয়েছে।

চারটি ব্রোকারেজ হাউসের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের দুই দফায় প্রায় সাড়ে ৪২ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। এর আগে গত ২৯ জুন প্রথম দফায় ক্রেস্ট সিকিউরিটিজ, বাঙ্কো সিকিউরিটিজ ও তামহা সিকিউরিটিজের এক হাজারের বেশি ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীর মধ্যে ক্ষতিপূরণ বাবদ ১৭ কোটি ৪০ লাখ টাকা বিতরণ করা হয়েছিল।

বিষয়টি খুবই ইতিবাচক। তবে এ ধরনের ক্ষতির মধ্যে যাতে বিনিয়োগকারীরা আর না পড়েন সেই ব্যবস্থা করা প্রয়োজন। সেটি হলেই এ ধরনের পদক্ষেপ কার্যকর হবে।

Tagged