বিএসইসি এবং কেন্দ্রীয় ব্যাংক আন্তিরক থাকলে পুঁজিবাজারে সুদিন ফিরবে

অবশেষে আস্থা হারানো পুঁজিবাজারের দিকে মনোযোগ দেওয়া শুরু করলো বাংলাদেশ ব্যাংক। শুধু তাই নয়, আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার পুঁজিবাজারকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। পাশাপাশি তিনি দেশবাসীকে সঞ্চয়পত্র না কিনে পুঁজিবাজারে আসার পরামর্শ দিয়েছেন।

গত ৩ অক্টোবর বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে গভর্নর বলেন, ‘আমি চাই, মানুষ সঞ্চয়পত্র না কিনে পুঁজিবাজারে আসুক।’ অনুষ্ঠানে আব্দুর রউফ তালুকদার আরও বলেন, ‘বন্ড বাজারের উন্নয়ন হলে ব্যাংক খাতে খেলাপি ঋণ কমবে, পুঁজিবাজারেরও উন্নয়ন হবে।’

এসময় তিনি আরও বলেন, পুঁজিবাজারকে সহায়তা করা আমাদের কাজ, সেটি আমরা করছি। ভবিষ্যতেও করে যাবো।

ইতোমধ্যে শেয়ার বাজারে সরকারি ট্রেজারি বিল ও বন্ড লেনদেন চালুর প্রজ্ঞাপনও জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে গত সপ্তাহে এই বাজারে মূলধন বেড়েছে পৌনে ২ হাজার কোটি টাকা। বাজার সংশ্লিষ্ট তথ্য বলছে, গত সপ্তাহে চার দিন লেনদেন হয়েছে। এর মধ্যে তিন দিন উত্থান হয়েছে, আর একদিন সূচকের পতন হয়েছে। গত সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ১ হাজার ৭৬২ কোটি টাকা। বিএসইসি এবং কেন্দ্রীয় ব্যাংক আন্তিরক থাকলে পুঁজিবাজারে সুদিন ফিরবে, এমন আশা আমাদের।

Tagged