বর্তমান যুগে পুঁজিবাজারকে খাটো করে দেখার সুযোগ নেই

বিশ্বজুড়ে পুঁজিবাজারের পরিধি ও সক্ষমতার পাশাপাশি বাড়ছে গুরুত্ব। তাই বর্তমান যুগে পুঁজিবাজারের সম্ভাবনাকে খাটো করে দেখার সুযোগ নেই। বিনিয়োগবান্ধব অর্থনীতির পূর্ব শর্ত স্বচ্ছ পুঁজিবাজার। এছাড়া একটি দেশের শিল্পখাত ও অর্থনীতি কতটা ঝুঁকিমুক্ত সেটিও বোঝা যায় পুঁজিবাজারের চিত্র দেখে।

স্বাধীনতা-উত্তর বাংলাদেশের অনেক দুর্বলতা নিয়ে এখনও কথা বলেন বিশেষজ্ঞরা। তারপরও সাফল্যের দিকটিকে খাটো করে দেখার সুযোগ নেই। নানাভাবে দেশের অর্থনীতি ও সামাজিক উন্নতির সূচক ইতিবাচক ধারায় রয়েছে। তথাকথিত ‘তলাবিহীন ঝুড়ি’ বর্তমান বাংলাদেশ নয়। বরং অনেক ক্ষেত্রেই দৃষ্টান্তমূলক সাফল্য রয়েছে আমাদের। তারপরও বলা যায় দেশের পুঁজিবাজার এখনও কিছুটা অবহেলার শিকার। এখানে দারুন সম্ভাবনা থাকার পরও এটিকে সঠিক পদ্ধতিতে কাজে লাগানো যাচ্ছে না।

আমরা অতীতেও বলেছি, সততা ও যোগ্যতার সমন্বয়ে পুঁজিবাজার পরিচালিত হলে এর সুফল পাবে গোটা অর্থনীতি। এর জন্য একটি সঠিক ব্যবস্থাপনার পুঁজিবাজারই যথেষ্ট। কোনো ভর্তুকি বা প্রণোদনা দিয়ে পুঁজিবাজারের স্থায়ী সমাধান হতে পারে না। এর জন্য প্রয়োজন স্বচ্ছতা ও জবাবদিহিতা। এটি নিশ্চিত করা গেলে পুঁজিবাজার তার নিজের রসদেই গতিশীল হবে।

Tagged