পুঁজিবাজারে গুজব প্রতিরোধে কঠোর হওয়া প্রয়োজন

পুঁজিবাজার নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে বাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে একটি দৃষ্কৃতিকারী চক্র। এরই ধারাবাহিকতায় শেয়ার দর বাড়া কমা নিয়ে নানান ধরনের পোস্ট দিয়ে বিনিয়োগকারীদেরকে হতাশায় ফেলছে চক্রগুলো। আর এমন চক্রগুলোকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করার জন্য আরও বেশি কঠোর হচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই মধ্যে বিটিআরসির সাথে কথা বলে ৩১টি ফেসবুক আইডি বন্ধ করেছে বিএসইসি।

আমরা মনে করি, বিএসইসি প্রয়োজনে আরও কঠোর হোক। কারণ গুজব যারা রটায় তারা পুঁজিবাজারের ক্ষতিই করে। তাই এর বিরুদ্ধে কঠোর হওয়ার বিকল্প নেই।

সোশ্যাল মিডিয়া ও অন্যান্য প্ল্যাটফর্ম ব্যবহার করে যে কোনো তালিকাভুক্ত সিকিউরিটিজের বাজার মূল্য বা অন্য কোনো বিষয়ে পূর্বানুমান কিংবা বিনিয়োগকারীর স্বার্থ ক্ষুন্ন করে এমন মন্তব্য বা পোস্ট প্রতিরোধে অবশ্যই অগ্রাধিকার ভিত্তিতে পদক্ষেপ নেওয়া দরকার। ইতিমধ্যে নিয়ন্ত্রক সংস্থা বেশকিছু পদক্ষেপ নিয়ে প্রমাণ করেছে, আন্তরিকতা থাকলে অনেক কিছুই করা সম্ভব। এর জন্য বিদেশ যেতে হবে না। দেশেই অনেক যোগ্য লোক রয়েছে। উচিত ওই সব যোগ্য মানুষকে কাজে লাড়ানো। তা হলে দেশ ও মানুষ উপকৃত হবে।

Tagged