পুঁজিবাজারসংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় থাকা প্রয়োজন

পুঁজিবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের মধ্যে কাজের ক্ষেত্রে সমন্বয় থাকা প্রয়োজন। না হলে কোনো পরিকল্পনাই সফল হবে না। কারণ এখানে বিষয়গুলো পরস্পর সংশ্লিষ্ট। সম্প্রতি আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর লভ্যাংশ প্রদান সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের একটি সিদ্ধান্তের ক্ষেত্রে বিষয়টি আরও স্পষ্ট হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠানের নগদ লভ্যাংশের হার ১৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রেখে লভ্যাংশ ঘোষণার নতুন নীতিমালা সিদ্ধান্ত জানায় বাংলাদেশ ব্যাংক। এদিকে এ দাবি পুনর্বিবেচনার দাবি জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। গত সোমবার সংগঠনটির পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

দীর্ঘদিন ধরেই দেশের পুঁজিবাজার অত্যন্ত নাজুক অবস্থায় আছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী থেকে শুরু করে সব স্তরেই প্রচেষ্টা অব্যাহত আছে। নতুন কমিশন যোগদানের পর বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। এতে পুঁজিবাজারের কিছুটা উন্নতি লক্ষ্যণীয়। এ উন্নতিতে বাংলাদেশ ব্যাংকের সহযোগিতাও জরুরি। তবে লভ্যাংশ ঘোষণার নতুন নীতিমালা আসার পর থেকে আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের ওপর চরম নেতিবাচক প্রভাব তৈরি হয়েছে, যা পুরো পুঁজিবাজারের জন্যই নেতিবাচক হচ্ছে। সুতরাং প্রতিষ্ঠানগুলোর মধ্যে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমন্বয় থাকা প্রয়োজন।

Tagged