এনআরবি ব্যাংকের অনিয়মের খোঁজে কমিটি: সাধুবাদ বিএসইসি

পুঁজিবাজারে বিনিয়োগে অনিয়মসহ অন্যান্য অনিয়ম খতিয়ে দেখতে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা এনআরবি ব্যাংকের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিএসইসির বরাত দিয়ে এই খবর প্রকাশ করে গণমাধ্যম। বিষয়টি অবশ্যই সাধুবাদ পাওয়ার যোগ্য। তবে কথা হচ্ছে, অতীতেও অনেক কমিটি হয়েছে। কিন্তু প্রত্যাশা অনুযায়ী সুফল পাওয়া যায়নি।

বিএসইসি’র জারি করা আদেশে উল্লেখ করা হয়, এনআরবি ব্যাংকের বিনিয়োগে অসঙ্গতি এবং অন্যান্য অনিয়মের বিষয়ে তদন্ত করা প্রয়োজন বলে মনে করছে বিএসইসি।

আদেশে আরও উল্লেখ করা হয়, এ জন্য বিএসইসি’র দুই জন ও ডিএসই’র একজন কর্মকর্তাকে তদন্ত কার্যক্রম পরিচালনা করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

এক্ষেত্রে এমন যেন না হয়- ‘কাকের মাংস কাকে খায় না।’ প্রয়োজনে বাইরের থেকে যোগ্য ব্যক্তিদের দিয়ে এই কাজ করানো যেতে পারে। এতে প্রকৃত চিত্র ফুটে উঠতে পারে। এটি কররার জন্য বিএসইসির আগ্রহ থাকতে হবে। না হলে তদন্ত বা কমিটি প্রশ্নবিদ্ধ হতে পারে। আর এর সুযোগ নিতে পারে অনিয়মকারীরা।

Tagged