পুঁজিবাজারকে পিছিয়ে রাখার জন্য দায়ী কারা?

দুই যুগের অধিক সময় ধরে দেশের পুঁজিবাজারকে পিছিয়ে রাখা হয়েছিল বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জে ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ডের উদ্বোধনী লেনদেন এবং রিং দ্যা বেল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এই বাজার অনেক টেকনিক্যাল। এর গুরুত্বও অনেকে অনুধাবন করতে পারতেন না। পুঁজিবাজার সে জায়গা থেকে বের হয়ে এসেছে। বর্তমানে বাজার এগিয়ে যাচ্ছে। বাজারের ব্যাপ্তি অনেক বেড়েছে। নতুন নতুন প্রোডাক্ট চালু হচ্ছে। তবে অর্থনৈতিক উন্নয়নের গতিকে টেকসই করতে হলে এই বাজারের আরও বিকাশ দরকার।

প্রশ্ন হচ্ছে, পুঁজিবাজারকে পিছিয়ে রাখার জন্য দায়ী কারা? তাদের বিরুদ্ধে কেনো ব্যবস্থা নেয়া হবে না? দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এখানে যারা অনিয় বা ব্যর্থ, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারলে এ ধরনের ঘটনা আরও ঘটতে পারে।

বিএসইসি চেয়ারম্যান যদি সত্য বলে থাকেন, তা হলে বিষয়টি  এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। কাদের জন্য পুঁজিবাজার বারবার হোঁচট খায়, সেটি খুঁজে বের করে ব্যবস্থা নেয়াটা খুবই দরকারি একটি বিষয় বলে আমরা মনে করি।

Tagged