পাঠ্যপুস্তকে বিনিয়োগ সম্পর্কিত ধারণা থাকলে সচেতনতা বাড়বে

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রেখে সার্বজনীন বিনিয়োগ শিক্ষা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সরকার সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে।

সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ভবনে বিনিয়োগ শিক্ষা নিয়ে আলোচনা সভায় শিক্ষা উপমন্ত্রী এসব কথা বলেন। সভায় জাতীয় পাঠ্যক্রমে পুঁজিবাজারের বিনিয়োগ শিক্ষা অন্তর্ভুক্তকরণের গুরুত্ব তুলে ধরেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আমরা মনে করি ভালো একটি পদক্ষেপ পারে এটি। কারণ আধুনিক বিনিয়োগ শিক্ষা কাজ লাগিয়ে উন্নতবিশ্ব তাদের পুঁজিবাজারসহ বিনিয়োগ ক্ষেত্রে সাফল্য পাচ্ছে। আমরাও বিষয়টিতে অগ্রসর হতে পারি। এতে দেশের অর্থনীতি উপকৃত হবে। পাশাপাশি বিনিয়োগকারীরাও দক্ষ ও পরিপক্ক হয়ে উঠবেন।

স্কুল, কলেজ পর্যায়ে বিনিয়োগের মৌলিক ধারণা দেওয়া গেলে পরবর্তী সময়ে তারা বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত দক্ষতার সঙ্গে নিতে পারবে। তাই পাঠ্যক্রমে বিনিয়োগ শিক্ষা অন্তর্ভুক্তকরণের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, স্কুল পর্যায়ে নতুন কারিকুলামের কাজ চলমান, যেখানে বিদ্যমান গ্রুপ সিস্টেম আর থাকছে না। ১৬ বছর পর্যন্ত সব বিষয়ে শিক্ষার্থীদের ন্যূনতম জ্ঞান বা ধারণা থাকা দরকার। যেহেতু বিনিয়োগ একটি অবিচ্ছেদ্য জীবন দক্ষতা, তাই নতুন কারিকুলামে বিনিয়োগ, সঞ্চয় ইত্যাদিসহ অর্থায়ন সম্পর্কিত মৌলিক ধারণা সংযুক্ত করা হবে।

মন্ত্রীর এ ধরনের আশ্বাস আমরা ইতিবাচকভাবে নিতে চাই। দেশকে এগিয়ে নিতে হলে সকলের সমন্বিতি পরিকল্প থাকা দরকার। এর কোনো বিকল্প নেই।

Tagged