নিয়মিত ব্রোকার হাউজ পরিদর্শনের সিদ্ধান্ত বিএসইসির

নিজস্ব প্রতিবেদক:

ফের নিয়মিত ব্রোকারেজ হাউজ নিয়মিত পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউপিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

দীর্ঘদিন ধরে চলমান প্রতিকূল বাজার পরিস্থিতির কারণে বিএসইসি ব্রোকারেজ হাউসগুলির নিয়মিত পরিদর্শন বন্ধ রেখেছিল। প্রায় দেড় বছর পর বিএসইসি ব্রোকারেজ হাউসগুলির নিয়মিত পরিদর্শন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য বিএসইসি স্টক এক্সচেঞ্জ এবং বিএসইসির কর্মকর্তাদের সমন্বয়ে তিনটি সদস্যের কমিটি গঠন কর হবে।

গত রোববার কমিশনের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়; যা ক্রেস্ট সিকিউরিটিজ লিমিটেডের শেয়ার এবং অর্থ পরিশোধের বিষয়ে আলোচনা করার জন্য অনুষ্ঠিত হয়েছিল।

তদারকির জন্য দুই ধরনের পরিদর্শন পদ্ধতি রয়েছে। প্রথমটি হ’ল বিশেষ দর্শন হিসাবে পরিচিত নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে একটি ব্রোকারেজ হাউস বা স্টক ডিলার বা মার্চেন্ট ব্যাংক পরিদর্শন করা। অন্যটি হ’ল কমিশন কর্তৃক কোনও মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউস এবং স্টক ডিলারের কোনও অভিযোগ ছাড়াই পরিদর্শন।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান বলেছেন, “দীর্ঘদিন ধরে চলমান প্রতিকূল বাজার পরিস্থিতির কারণে বিএসইসি নিয়মিত ব্রোকার হাউজ গুলো নিরীক্ষণ বন্ধ করে দিয়েছিল। কমিশন স্বল্প সময়ের জন্য এ জন্য পৃথক তিনটি কমিটি গঠন করবে।”

সিকিউরিটিজ অ্যাক্ট অনুসারে কাজের স্বচ্ছতা এবং সম্মতি যাচাইয়ের জন্য এই প্রতিষ্ঠানগুলির নিয়মিত পরিদর্শন করার বিধান রয়েছে। হাউসগুলো নিয়মিত পরিদর্শন না করা হলে আইন প্রয়োগ, শেয়ার কারচুপি, মার্জিন ঋণের বিধানে অনিয়ম এবং পরিচালকদের সুযোগ-সুবিধার ক্ষেত্রে বড় বিচ্যুতিতে সীমাবদ্ধতা থাকতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এসএমজে২৪/কা

Tagged