দর বাড়ার কারণ জানে না সোনারবাংলা ইন্সুরেন্স

এসএমজে রিপোর্ট
অস্বাভাবিকভাবে শেয়ার দর বাড়ায় কারণ জানে না পুুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত কয়েক দিন ধরে অস্বাভাবিকভাবে টানা দর বাড়লে কোম্পানিটির কাছে কারণ জানতে চাইলে ডিএসইকে এই তথ্য জানায় কোম্পানি কর্তৃপক্ষ। সূত্র: ডিএসই।
গত ২২ সেপ্টেম্বর এ শেয়ারের বাজার দর ছিল ২৭ টাকা ৮০ পয়সা। ২৩ সেপ্টেম্বর দর বেড়ে দাঁড়ায় ৩০ টাকা ২০ পয়সা। ২৪ সেপ্টেম্বর শেয়ারটির বাজার দর ছিল ৩২ টাকা ১০ পয়সা। ২৫ সেপ্টেম্বর দর বেড়ে দাঁড়ায় ৩২ টাকা ৯০ পয়সা। ২৬ সেপ্টেম্বর বাজার দর আবারো অস্বাভাবিকভাবে বেড়ে দাঁড়ায় ৩৬ টাকায়। এবং ২৯ সেপ্টেম্বর কোম্পানিটির বাজার দর হয় ৩৬ টাকা ৭০ পয়সা।

২২ সেপ্টেম্বরের তুলনায় ২৯ সেপ্টেম্বর বাজার দর বেড়েছে প্রায় ৯ টাকা। এই অস্বাভাবিক দর বৃদ্ধির কোনো কারণ জানে না বলে জানায় কোম্পানি কর্তৃপক্ষ।
অনুসন্ধানে জানা যায়, এর আগে ১৫, ১৮, ২৩, ২৬ সেপ্টেম্বর শেয়ারটি টপ টেন গেইনারের তালিকায় আসে। গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর সর্বনিম্ন ছিল ১৩ টাকা ৮০ পয়সা এবং সর্বোচ্চ দর ছিল ৬৯ টাকা ৬০ পয়সা।

এদিকে কোম্পানিটির শেয়ার দর বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও। ২২ সেপ্টেম্বর কোম্পানিটির ৫ লাখ ৪২ হাজার ২২৪টি শেয়ার লেনদেন হয়। ২৩ তারিখ শেয়ার লেনদেনের পরিমাণ হঠাৎ দ্বিগুণেরও বেশি হয়ে যায়। যার পরিমাণ ছিল ১৬ লাখ ৫৫ হাজার ১১০টি। ২৪ সেপ্টেম্বর কোম্পানির শেয়ার লেনদেনের পরিমাণ আবারো দ্বিগুণ হয়ে দাঁড়ায় ৩৫ লাখ ৭৪ হাজার ১৪টি। ২৫ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার লেনদেনের পরিমাণ একটু কমে যায়। এদিন মোট লেনদেন হয় ২৯ লাখ ৮৬ হাজার ৫৭৩টি শেয়ার।

২২ সেপ্টেম্বরের তুলনায় ২৫ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার লেনদেনের পরিমাণ বেড়েছে প্রায় ২৫ লাখ।

Tagged