ডিএসই সূচকে রেকর্ড

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা নির্দেশনার পর সপ্তাহের প্রথম কর্মদিবসে সূচকে বড় ধরনের উত্থান হয়েছে পুঁজিবাজারে। এতে সর্বোচ্চ রেকর্ড করলো ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ইনডেক্স। আজ রোববার ডিএসইএক্স ইনডেক্সটি প্রায় ২৩২ পয়েন্ট বা ৫ দশমিক ৫৯ শতাংশ বেড়ে হয়েছে ৪ হাজার ৩৮২ পয়েন্ট।

সাত বছর আগে ২০১৩ সালের ২৭ জানুয়ারি দেশের প্রধান পুঁজিবাজারে নতুন এই সূচক চালু হওয়ার পর এত বড় উত্থান দেখা যায়নি। তবে ডিএসইর পুরনো সূচক ডিজিইন থাকার সময় ২০১২ সালে ৭ই ফেব্রুয়ারি ডিএসই জেনারেল ইনডেক্স ৩২৯ পয়েন্ট বা ৯ দশমিক ১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছিল ৩ হাজার ৯৪৫।

আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সিএএসপিআই ৬৭৭ পয়েন্ট বা ৫ দশমিক ৬৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৭৭ পয়েন্ট।

পুঁজিবাজারে টানা পতন ঠেকাতে বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেনসহ সংশ্লিষ্টদের কার্যালয়ে ডেকে নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠক থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি, সহজ শর্তে ঋণের ব্যবস্থাসহ ছয়টি নির্দেশনা দেওয়া হয়।

লেনদেন শুরুর ১৪ মিনিটের মধ্যেই ডিএসইএক্স প্রায় ১৫০ পয়েন্ট বা শতাংশ বেড়ে যায়। এরপর সারাদিনই ঊর্ধ্বমুখী ধারায় ছিল ডিএসইএক্স। লেনদেনে বড় বড় শেয়ার আসে, সঙ্গে বাড়তে থাকে দরও। এতে সূচকে পয়েন্ট আরও বেশি যোগ হয়।

আজ লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৪৬টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির দর।

এসএমজে/২৪/বা

Tagged