ঝুঁকিপূর্ণ শেয়ারে বিনোয়োগে সতর্ক হওয়া প্রয়োজন

গত সপ্তাহে পুঁজিবাজারে বড় পতন হয়েছে। সপ্তাহটিতে চারদিন লেনদেন হয়েছে। এর মধ্যে একদিন সামান্য ইতিবাচক থাকলেও বাকি তিনদিন ছিল বড় নেতিবাচক প্রবণতায়। সপ্তাহজুড়েই সিংহভাগ মৌলভিত্তির শেয়ারের পতন হয়েছে। কিন্তু পতনের বাজারেও লাগামহীন ছিল দুর্বল ও ঝুঁকিপূর্ণ কোম্পানির শেয়ার দর। এর মধ্যে ৭ কোম্পানির শেয়ার ছিল বেশি লাগামীন। এসব শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে সতর্ক হওয়া প্রয়োজন।

কোম্পানিগুলোর কর্তৃপক্ষ বলছে, বিনা কারণেই কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ছে। এমনিতেই কোম্পানিগুলোর শেয়ার বড় ঝুঁকিপূর্ণ। মুনাফা ও ডিভিডেন্ডের দিক থেকে দুর্বল প্রকৃতির। তাই কোম্পানিগুলোর শেয়ার থেকে সাধারণ বিনিয়োগকারীদের দুরে থাকা উচিত। অন্যথায় তাদের বড় ক্ষতির মুখে পড়তে হতে পারে।

পুঁজিবাজারে এসব ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রভাব কাজ করে। আগেও এ ধরনের শেয়ারে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা পুঁজি হারিয়েছেন। সুতরাং পুঁজিবাজারকে অনিমতান্ত্রিকভাবে প্রভাব বিস্তার থেকে দূরে রাখতে না পারলে ক্ষতির আশঙ্কা অনেক বেড়ে যাবে। তাই সংশ্লিষ্টদেরও এখানে জোরালো নজরদারি প্রয়োজন। যাতে বিনিয়োগকারীরা প্রতারণার শিকার না হন। এটি পুঁজিবাজারের স্বার্থেই করতে হবে। এতে বিনিয়োগকারীদেরও সতর্ক থাকা প্রয়োজন রয়েছে।

Tagged