জনবান্ধব পুঁজিবাজার: আর কত প্রতিশ্রুতি

দেশের অর্থনীতি গতিশীল করার জন্য একটি শক্তিশালী পুঁজিবাজার প্রয়োজন। এই পুঁজিবাজারকে জনবান্ধব হিসেবে তৈরি করতে চাই। পুঁজিবাজারের উন্নতির স্বার্থে আমরা সবকিছু করতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আয়োজিত ‘স্বাধীনতার সূবর্ণজয়ন্তী: বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে বাংলাদেশের শেয়ারবাজারের অর্জন ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

গত প্রায় দশ বছর ধরে পুঁজিবাজারের উন্নতি নিয়ে নানা ধরনের প্রতিশ্রুতি দিয়ে আসছেন সংসশ্লিষ্টরা। কিন্তু এসব প্রতিশ্রুতির বাস্তবায়ন খুবই কম দেখা যায় পুঁজিবাজারে। সঙ্গত কারণেই প্রশ্ন ওঠে- আর কত প্রতিশ্রুতি? এবার বাস্তবায়ন দরকার। বাজারের চিত্র দেখে এসব প্রতিশ্রুতির বিষয়ে হতাশ সাধারণ বিনিয়োগকারীরা। তারা নিয়মিতই পুঁজি হারাচ্ছেন। এই টাকা কোথায় কীভাবে যাচ্ছে এর চিত্রও বোঝা দরকার। কাদের কারণে পুঁজিবাজার মাথা তুলে দাঁড়াতে পারছে না এটি দেখা প্রয়োজন সবার আগে। তাই শুধু প্রতিশ্রুতি নয় এর বাস্তবায়নই সবার আগে কাম্য। তাহলেই কেবল পুঁজিবাজারের উন্নতি সম্ভব।

Tagged