চমক সৃষ্টি নয়, পুঁজিবাজারে স্বাভাবিক গতি আসুক

পুঁজিবাজারে কোনো ধরনের চমক সৃষ্টি কাম্য নয়। বরং স্বাভাবিক লেনদেনই প্রয়োজন। এতে ধীরে হলেও বাজারে স্বচ্ছতা ফিরে আসবে। একদিন সূচক লাফ দিয়ে শত পয়েন্ট উঠলো আবার পড়লও একইভাবে- এটি বাজারের জন্য কাম্য হতে পারে না। ধীরে হলেও একটি স্থিতিশীল পুঁজিবাজারই সকলের চাওয়া হতে পারে।

অনেক দিন ধরে বাজারে অযৌক্তিক দরপতন হচ্ছে। যার কোনো সঠিক ব্যাখা নেই। এরপর গতকাল সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১৪ পয়েন্ট বা ১ শতাংশ। সূচকটি অবস্থান করছে ৬৯৮২ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৭ বেড়েছে। বিষয়টি অনেকটা চমকের মতো মনে হচ্ছে। বাজারের এই ধরনের আচরণ কেনো? কারা বাজারের এই চিত্রের পেছনে কালকাঠি নাড়ছে? তাদের শক্তির উৎস কোথায়? এসব প্রশ্ন আসাটা খুবই স্বাভাবিক। বিশেষ করে গত কয়েক সপ্তাহের বাজার চিত্র থেকে এমনটিই মনে হয়।

পুঁজিবাজারে নিয়ন্ত্রক সংস্থার চেয়ে অন্যকোনো শক্তি বড় হতে পারে না। তা হলে একটি উন্নত বাজারের লক্ষ্য বাস্তবায়ন সম্ভব নয়। তাই নিয়ন্ত্রক সংস্থাকে সবদিক থেকে শক্তিশালী করে গড়ে তুলতে হবে।

Tagged