ক্যাসিনোর মতো পুঁজিবাজারে শুদ্ধি অভিযান: বিনিয়োগকারীদের দাবি কি অযৌক্তিক?

পুঁজিবাজারে অব্যাহত দরপতন রোধ ও বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সাম্প্রতিক ক্যাসিনো বিরোধী অভিযানের মতো শুদ্ধি অভিযান দাবি করছেন বিনিয়োগকারীরা। আর এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। গত মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে এ দাবি জানায় বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

পুঁজিবাজারে মানুষের আস্থা ফেরাতে ক্যাসিনোর মতো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), আইসিবি ও বিভিন্ন ইস্যু ম্যানেজারের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চায় সংগঠনটি।

গত প্রায় ৯ বছর ধরেই বাজার নড়বড়ে। এ নিয়ে অনেক কথা হয়েছে, উদ্যোগ নেয়া হয়েছে কিন্তু সুফল আসেনি। বর্তমানে বাজারের অবস্থায় খুবই নাজুক। বিনিয়োগকারীরা পুঁজি হারিয়ে প্রায় নিঃস্ব। এ বাস্তবতায় তাদের এই দাবি কি অযৌক্তিক? আর আমাদের দেশে অনেক বিষয়েই সরসরি প্রধানমন্ত্রীর হস্থক্ষেপ চাওয়া হয়। সব না হলেও কোনো কোনো বিষয়ে প্রধানমন্ত্রী সারা দিয়ে থাকেন। এটি ভালো কি মন্দ সেই তর্কে না গিয়ে বলা যায়, লাখ লাখ ক্ষুদ্র বিনিয়োগকারীর এ দাবি প্রধানমন্ত্রী বিবেচনায় নেবেন এমনটি আশা করা যায়।

এছাড়াও সংগঠনটির দাবি, পুঁজিবাজারে নিয়ন্ত্রণ সংস্থা থেকে শুরু করে অধিকাংশ স্টোক হস্তান্তরের প্রশ্নবিদ্ধ ভূমিকা, ডিএসই ও সিএসই, আইসিবি, বিএসইসির অসাধু কর্মকর্তার সীমাহীন দুর্নীতি ও লুটপাট পুঁজিবাজার ধসের মূল কারণ।

এমন পরিস্থিতিতে পুঁজিবাজারের সঙ্গে যুক্ত দুর্নীতিবাজ ও অসাধু ব্যক্তিদের বাদ দিয়ে মেধাবী ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নিয়ে কমিশন পুনর্গঠনের দাবি অমূলক নয়। এর মাধ্যমে যদি পুঁজিবাজারে কাঙ্ক্ষিত উন্নয়ন হয়, সেটি দেশেরও মঙ্গল।

Tagged