কোম্পানির অস্বাভাবিক দরবৃদ্ধি: ডিএসইর সতর্কবার্তায় কী কাজ হয়?

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির অস্বাভাবিক দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ। কোম্পানিগুলোর কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মনে করেছে, বিনা কারণে কোম্পানি পাঁচটির শেয়ারদর অতিরিক্ত বেড়েছে। যে কারণে কোম্পানি পাঁচটির শেয়ার নিয়ে ডিএসইর ওয়েবসাইটে সতর্কবার্তা জারি করেছে প্রতিষ্ঠানটি।

কোম্পানি পাঁচটির মধ্যে রয়েছে তাকাফুল ইসলামি ইন্স্যুরেন্স, তমিজ উদ্দিন টেক্সটাইল, বিডি থাই ফুড, ইউনিয়ন ইন্স্যুরেন্স এবং ইয়াকিন পলিমার লিমিটেড।

জানা গেছে, গত ১৬ জানুয়ারি তাকাফুল ইসলামি ইন্স্যুরেন্সের শেয়ারের দর ছিল ৫৩ টাকা ৮০ পয়সা। আর ১০ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ৭৭ টাকা ২০ পয়সায়। এই সময়ে কোম্পানিটির শেয়ারদর ২৩ টাকা ৪০ পয়সা বা ৪৩ শতাংশ বেড়েছে।

বাকি কোম্পানিগুলোর ক্ষেত্রে দেখা যায় অস্বাভাবিক দরবৃদ্ধি। এ বিষয়ে ডিএসইর সতর্কবার্তায় আসলে কী কাজ হয়? এর বাইরে কি আর কিছু করার নেই। কোম্পানিগুর গদবাঁধা জবাব শুনতে শুনতে বিনিয়োগকারীরা নিশ্চয় ক্লান্ত। তারপরও এ ধরনের ঘটনা কেনো ঘটছে, কারা ঘটাচ্ছে, সে বিষয়ে পরিস্কার ধারণা থাকা দরকার। না হলে এ ধরনের প্রবণতা পুঁজিবাজার থেকে দূর হওয়া দরকার।

Tagged