ইউনাটেড এয়ারকে চিঠি: এত দেরিতে বোধোদয় কেনো?

পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও আবাসন খাতের কোম্পানি ইউনাইটেড এয়ার লিমিটেডের স্বতন্ত্র পরিচালকসহ পরিচালনা পর্ষদের ব্যর্থতার কারণ জানতে চেয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি । গত ৩ নভেম্বর কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক, পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালককে এ বিষয়ে একটি চিঠি দিয়েছে বিএসইসি। গণমাধ্যমে প্রকাশিত খবরে বিষয়টি জানা যায়।

কথা আছে- ‘সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড়।’ ২০১৬ সাল থেকে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড না দিয়ে কোম্পানিটি ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে।

২০১০ সালে তালিকাভুক্ত কোম্পানিটি আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করে। এপর ২০১১ সালে রাইট শেয়ার ছেড়ে বাজার থেকে আরও ৩১৫ কোটি টাকা উত্তোলন করেছে। বিনিয়োগকারীদের কাছ থেকে এত বিপুল পরিমাণ অর্থ নিয়ে কোম্পানির এমন অবস্থা কেনো হলো? এছাড়া  এত দেরিতে কেনো নিয়ন্ত্রক সংস্থার বোধোদয় হলো? কোন বিবেচনায় কোম্পানিটির ৩১৫ কোটি টাকা রাইট শেয়ার অনুমোদন পেলো? এসব প্রশ্নের কি কোনো উত্তর নেই? এর জন্য যারা দায়ী তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হবে না? যদি ব্যবস্থা নেওয়া না হয় তাহলে বিনিয়োগকারীদের আস্থা কী করে থাকবে। আমরা মনে করি বর্তমানে যারাই দায়িত্বে থাকুন, অতীতের দায়ীদের খুঁজে বের করুন এবং ব্যবস্থা নিন। এছাড়া বাজারের বর্তমান অবস্থা বিবেচনা করে একটা সময় পর্যন্ত রাইট শেয়ার অনুমোদন বন্ধ রাখুন।

Tagged