আস্থার পুঁজিবাজার আর কতদূর

পুঁজিবাজারে আস্থা ফিরিয়ে আনতে আর কত সময়ের প্রয়োজন? এই প্রশ্ন বিনিয়োগকারীদের দীর্ঘ দিনের। সরকারের তরফ থেকেও বলা হচ্ছে বাজারে আস্থার অভাব রয়েছে, আস্থা ফিরিয়ে আনতে হবে।
গত সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ বিষয়ে বেশকিছু কথা বলেন স্বয়ং অর্থমন্ত্রী। পুঁজিবাজারে সুশাসন নিশ্চিত করবেন জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন- আইনি কাঠামোর মধ্যে ন্যায়বিচার প্রতিষ্ঠা করে আমরা জনগণের আস্থার পুঁজিবাজার প্রতিষ্ঠা করব।
নিঃসন্দেহে মন্ত্রীর এই বক্তব্য সময় উপযোগী এবং আমাদের আশাবাদী করে। আগেও সংশ্লিষ্টদের কথায় আমরা বিশ্বাস রেখেছি, এখনও রাখতে চাই। পাশাপাশি বলতে চাই, আশার বাণী যেনো বাস্তবায়িত হয় এটিই লাখ লাখ বিনিয়োগকারী মতো আমাদেরও চাওয়া।
মন্ত্রী আরও বলেছেন, দেশের অর্থনীতি যতটা গতিশীল আমাদের পুঁজিবাজারকে ততটা গতিশীল দেখতে চাই। এখানে বর্তমানে যে বিশ্বাস-অবিশ্বাসের জন্ম হয়েছে, সেগুলোর একটি হলো- ভালো কোম্পানি আইপিওর মাধ্যমে বাজারে আসছে না। সেগুলো বাজারে আনার চেষ্টা করব। পাশাপাশি আইপিওতে আসা কোম্পানিগুলো যথাযথ দামে আসে না, বেশি দামে আসে এগুলো আমরা দেখব।
এক্ষেত্রেও আমরা মন্ত্রীর কথায় ভরসা রাখতে চাই। মন্ত্রীকে আমরা সাধুবাদ জানাতে চাই এ জন্য যে- তিনি উপলব্ধি করেছেন, পুঁজিবাজারে বিশ্বাসের অভাব রয়েছে। আমরা মনে করি এই উপলব্ধি ইতিবাচক। কারণ পুঁজিবাজার চালায় সরকার বা সরকারি নিয়ন্ত্রক সংস্থা। আমরা যত কথাই বলি, তারা আন্তরিক না হলে কিছুই করা যাবে না। তাই আমাদের বিশ্বাস- এরপর হয়তো বিনিয়োগকারীদের হতাশা কমবে এবং বাজারে আস্থা ফিরে আসবে।

Tagged