আর যেন বিনিয়োগকারীদের সর্বনাশ না হয়

দেশের শেয়ারবাজারে লেনদেনে গতি সৃষ্টি হয়েছে। প্রায় প্রতিদিনই ধারাবাহিকভাবে বাড়ছে লেনদেন। গত বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে এক হাজার ৭০০ কোটি টাকা ছাড়িয়েছে। এর মাধ্যমে ২০২২ সালের ২৫ সেপ্টেম্বরের পর একদিনে সর্বোচ্চ লেনদেন হলো।

লেনদেনের গতি বাড়ার পাশাপাশি সার্বিক শেয়ারবাজারেও বেশ ইতিবাচক প্রভাব পড়েছে। ডিএসইতে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার পাশাপাশি বেড়েছে প্রধান মূল্যসূচক। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে চলতি সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসেই প্রধান মূল্যসূচক বাড়লো।

পুঁজিবাজারের এই ইতিবাচক পরিবর্তন বিনিয়োগকারীদের কিছুট হলেও আশার সঞ্চার করবে। কারণ দীর্ঘ মন্দার মধ্য দিয়ে তারা যে ক্ষতির মুখে পড়েছেন, সেই অবস্থা থেকে এখন অনেকটা ভালোর দিকে বাজার। তবে এতেও ভয় সংশয় থাকতে পারে। কারণ হচ্ছে অতীতেও দেখা গেছে অনেক ভালো অবস্থান থেকে বাজারে আশ্চর্যজনকভাবে পতনে এসে পড়েছে। বিশেষ করে অনিয়ম ও কারসাজি চক্র বাজারে অস্থিরতা তৈরির জন্য অপেক্ষায় থাকে। সুযোগ পেলেই তারা সাপের মতো ছোবল মারে। এতে বিনিয়োগকারীদের সর্বনাশ হয়। সে কারণেই অনেক বেশি সতর্ক থাকতে হবে নিয়ন্ত্রক সংস্থাসহ সংশ্লিষ্টদের।

Tagged