আইপিও অনুমোদনের ক্ষেত্রে সতর্ক থাকা প্রয়োজন

পুঁজিবাজারে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আইপিও তালিকাভুক্তি। এর মধ্য দিয়ে একটি কোম্পানি পুঁজিবাজারে আসে এবং মূলধন সংগ্রহ করে। এই পুঁজিবাজারে একটি স্বাভাবিক প্রক্রিয়ায়। কিন্তু অনেক সময় আইপিও অনুমোদনও প্রশ্নবিদ্ধ হতে পারে। অতীতে এমটি দেখা গেছে। এই কারণে আইপও অনুমোদনের ক্ষেত্রে সতর্ক হওয়া প্রয়োজন। এই প্রক্রিয়ায় যদি গলদ থাকে থাহলে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন। পাশাপাশি পুঁজিবাজারেরও দুর্নাম হয়।

অবশ্যই ভালো ভালো কোম্পানি পুঁজিবাজারে আনতে হবে। এর জন্য সহায়ক পরিবেশ সৃষ্টি করাটা জরুরি। তবে এটি করতে গিয়ে কোনো ধরনের দুর্বলতা যেনো না থাকে সেটিও নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। যেনতেনভাবে কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত করলে এর পরিণতি ভালো হয় না। বিশেষ করে কোম্পানিগুলো যাচাবাছাই করতে গিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্মোহ থাকা চাই। তারা যদি ভালো ভাবে কোম্পানি কাগজপত্র এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেন, তা হলে বিনিয়োগকারীদের ঝুঁকি অনেকটা কমে যায়।

কতিপয় কোম্পানি ও ব্যক্তির জন্য পুঁজিবাজারে স্বার্থ জলাঞ্জলি দেওয়া যায় না। এটি হলে দেশের ক্ষতি হয়। আমরা বলবো, অতীতে দেখা গেছে অনেক ভুলভালভাবে আইপিও অনুমোদন দেওয়া হয়েছে। এতে ওইসব কোম্পানিতে বিনিয়োগ করা মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

Tagged