অস্বাভাবিক দরবৃদ্ধি: কঠোর নজরদারি প্রয়োজন

জিবাজারের কোনো কোনো শেয়ারের অস্বাভাবিক দর বৃদ্ধির বিষয়টি নতুন নয়। দরকার হচ্ছে এটি রাস টেনে ধরতে কঠোর নজরদারি। তা হলে এ ধরনের ঘটনা কমে আসবে। এর সঙ্গে জড়িতরাও অনুৎসাহিত হবে।

যেমন ১৫ কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দাম বেড়েছে ৩০ শতাংশ। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

এজন্য সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে জানানো হয়েছে- প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে ডিএসই থেকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে এবং লেনদেন বেড়েছে তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

পর্যালোচনায় দেখা যায়, গত ২২ মে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৫৭ টাকা ৯০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে প্রতিটি শেয়ার দাম ৭৪ টাকা ৭০ পয়সা উঠেছে। এমন দাম বাড়ার প্রেক্ষিতে ডিএসই থেকে সতর্ক বার্তা আসলো।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ২০২২ সালের সমাপ্ত বছরের লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত কোম্পানিটির কর্তৃপক্ষ এখনো জানায়নি। তবে বিনিয়োগকারীদেরও উচিত এ বিষয়ে সতর্ক থাকা। যাতে তারা ক্ষতি এড়াতে পারেন।

Tagged