অতীতের দুর্বল আইপিওগুলোর দায় কে নেবে

ভবিষ্যতে পুঁজিবাজারে দুর্বল আইপিও তালিকাভুক্ত হওয়া বন্ধ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
গত শনিবার (২০ জুন) সিটি ব্যাংক ক্যাপিটাল কর্তৃক আয়োজিত ডিজিটাল প্লাটফর্মে বাজেটের প্রভাব নিয়ে বক্তব্যে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।
চেয়ারম্যান বলেন, ভবিষ্যতে দুর্বল আইপিও আসার সুযোগ নেই। কারণ বর্তমানে যেসব আবেদন আসছে সেগুলো খুব সচেতনতার সঙ্গে বিবেচনা করে এবং বার বার যাচাই করে তারপর অনুমোদন দেবো।
আমরা বিএসইসির চেয়ারম্যানের এই আশাবাদকে সাধুবাদ জানাই। আশা করি, তিনি নতুন দায়িত্বে এসেছেন, নিজের দায়িত্বকালকে স্মরণীয় করে রাখতে পুঁজিবাজারের জন্য ভালো কিছু করবেন। একইসঙ্গে আমরা এটিও বলতে চাই, ইতিমধ্যে যেসব দুর্বল আইপিও পুঁজিবাজারে এসেছে, সেগুলোতে বিনিয়োগকারী এবং বাজার যে ক্ষতিগ্রস্ত হয়েছে তার দায় কে নেবে? বিশেষ করে সাধারণ বিনিয়োগকারী, যারা নিজেদের শেষ সম্বলটুকু দিয়ে পুঁজিবাজারে টিকে থাকার চেষ্টা করেছেন, তাদের কী হবে। এক্ষেত্রে যদি কেবল দায়মুক্তি ঘটতেই থাকে তা হলে ভবিষ্যতে পুঁজিবাজারের জন্য ভালো কিছু হবে কী? আমরা মনে করে এসব প্রশ্ন এড়িয়ে গেলে বিনিয়োগকারী ও পুঁজিবাজার কারো জন্যই মঙ্গল হবে না।

Tagged