শুধু টাকা ফেরত নয়, জেলে পাঠানোর ব্যবস্থা করা হোক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেহ হাউজ তামহা সিকিউরিটিজের আত্মসাৎকৃত অর্থ বিনিয়োগকারীদের ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো চিঠিতে এ নির্দেশনা দেওয় হয় বলে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়।

তামহা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকরা সবাই মিলে বিনিয়োগকারীদের পাওনা পরিশোধের কথা বলা হয়েছে। আগামী ৩১ মের মধ্যে প্রতিষ্ঠানটি বিক্রি করে বিনিয়োগকারীদের পাওনা পরিশোধের জন্য ডিএসইতে টাকা জমা দিতে হবে। এই টাকা থেকে গ্রাহকদের পাওনা পরীক্ষা-নিরীক্ষা করে ডিএসই তা নিষ্পত্তি করবে। বিনিয়োগকারীদের টাকা পরিশোধের বিষয়টি প্রতি সপ্তাহে অবহিত করার নির্দেশ দিয়েছে বিএসইসি।

ইতোমধ্যে তামহা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. হারুনুর রশিদ ও তার সহযোগীদের ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। বিএসইসির আবেদনের পরিপ্রেক্ষিতে বিএফআইইউ গত ৫ জানুয়ারি এ সিদ্ধান্ত গ্রহণ করে। এ ধরনের পদক্ষেপ হয়তো কিছুটা বিনিয়োগকারীদের পুঁজি রক্ষা সহায়ক হবে। কিন্তু আর এমন ঘটনা ঘটবে না তার নিশ্চয়তা কী? এ কারণেই আমরা বলে আসছি শুধু পাওনা পরিশোধ নয়, দোষীদের জেলে পাঠানোর ব্যবস্থা করা হোক। না হলে এ ধরনের কাজ চলতেই থাকবে।

Tagged