রাইট শেয়ারের মাধ্যমে শেয়ার বাজার থেকে টাকা উত্তোলন করতে চা্য় দেশ গার্মেন্টস

নিজস্ব প্রতিবেদক:

কোম্পানির বিএমআরই গঠনে রাইট শেয়ার ইস্যু করতে চায় বস্ত্র খাতের কোম্পানি দেশ গার্মেন্টস লিমিটেড। আজ ১৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) রাজধানীর মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে কোম্পানির ৪২ তম বার্ষিক সাধারন সভায় (এজিএম) কোম্পানির চেয়ারম্যান রোকেয়া  কাদের এ কথা জানায়। এ সময় দেশ গার্মেন্টস কোম্পানি লিমিটেডের সুপারিশ করা ১০ শতাংশ বোনাস শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের সর্বসম্মতিতে চূড়ান্ত অনুমোদন পায়।

কোম্পানির চেয়ারম্যান রোকেয়া  কাদের বলেন- বিএমআরই গঠনে কোম্পানিটির ২৫-৩০ কোটি টাকা প্রয়োজন যা ব্যাংক লোন নিয়ে সম্পন্ন করা হবে এবং পরবর্তিতে রাইট ইস্যুর মাধ্যমে শেয়ার বাজার থেকে টাকা উত্তলোন করে ব্যাংক লোন পরিশোধ করা হবে।আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে  বিএমআরই গঠনে রাইট শেয়ার ইস্যুর কার্যক্রম সম্পন্ন করবে বলে জানায়।

এ বছর কোম্পানিটির ইপিএস প্রায় ২ টাকা কমেছে ও পাশাপাশি বার্ষিক প্রতিবেদনে ব্যাংক ঋণে সুদের হার ৯ বা ১০ শতাংশের বেশি দেখানো হয়েছে বলে বিনিয়োগকারীরা কোম্পানির চেয়ারম্যানের নিকট প্রশ্ন  উপস্থাপন করে। বিনিয়োগকারিদের মতে ৯ বা ১০ শতাংশ সুদে ঋণ পাওয়া যায়।

ইপিএস কমে যাওয়ার বিষয়ে চেয়ারম্যান বলেন-  গতবছর  কর্মচারীদের ৫১ শতাংশ বেতন বাড়িয়েছে সরকার। এ কারণে কোম্পানির লভ্যাংশে বিরাট প্রভাব পড়েছে। ফলে কোম্পানির ইপিএস কমেছে।

ব্যাংক ঋণ প্রসঙ্গে তিনি বলেন- ব্যাংক ঋণ গ্রহণের ক্ষেত্রে ৯ বা ১০ শতাংশ সুদে ঋণ পাওয়া যায় না। কোম্পানির  মূলধনের অভাবে দ্বারে দ্বারে ঘুরছি আমরা  কিন্তু কোথাও টাকা পাচ্ছিনা। তবে আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে ব্যাংক থেকে ঋণ নিয়ে কার্যক্রম সম্পন্ন করবে এবং রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার হতে ২৫ থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করে ব্যাংক ঋণ পরিশোধ করা হবে।

এজিএমে উপস্থিত ছিলেন -কোম্পানির চেয়ারম্যান রোকেয়া কাদের, উপ-সতন্ত্র পরিচালক ভিদিয়া আমরিত খান সহ কোম্পানিটির কর্মকর্তা এবং বিনিয়োগকারীরা।

এসএমজে/২৪/মি

Tagged