মিউচ্যুয়াল ফান্ডের কারসাজি নিয়ে বিএসইসির কমিটি গঠন

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫-টি মিউচ্যুয়াল ফান্ডের দর বৃদ্ধির কারণ জানতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। কিন্তু বিএসইসির এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে বিনিয়োগকারীরা বলেছেন, নিয়ন্ত্রক সংস্থার এই আচরণ যথোপযুক্ত ও নিরপেক্ষ নয় এবং এতে স্বল্প ও দীর্ঘ মেয়াদে মিউচ্যুয়াল ফান্ড ক্ষতির শিকার হবে।

বিনিয়োগকারীরা আরো বলছেন, মিউচ্যুয়াল ফান্ড খাতে সার্বিক দর বেড়েছে ফ্লোর প্রাইসের ভিত্তিতে ৬০ থেকে সর্বোচ্চ ১২০ শতাংশ। এখনো অর্ধেকের বেশি মিউচ্যুয়াল ফান্ড অভিহিত মূল্যের নিচে রয়েছে সুতরাং এই অবস্থায় এই খাতটিতে তদন্ত কমিটি গঠন আত্মঘাতি সিদ্ধান্ত ছাড়া আর কিছুই হবে না।

এদিকে বিনিয়োগকারীরা আরো বলছেন, সরকারের নানা উদ্যোগের ফলে দীর্ঘদিনের মন্দাভাব কাটিয়ে পুঁজিবাজার কেবল স্থিতিশীলতার পথে হাঁটতে শুরু করেছে। পুঁজিবাজারে কিছুটা চাঙ্গাভাব দেখা দেয়ায় মিউচ্যুয়াল ফান্ডগুলোর সম্পদ মূল্যেও গতি দেখা দিয়েছে। এছাড়া, চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে মিউচ্যুয়াল ফান্ডগুলো আশাতীত মুনাফা করেছে। মিউচ্যুয়াল ফান্ডগুলো যেখানে অনেকদিন লোকসানে আটকে ছিল, সেখানে ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৩২টি মিউচ্যুয়াল ফান্ড মুনাফায় ফিরেছে এবং ফান্ডগুলোর সম্পদ মুল্যও ক্রয় মূল্যের তুলনায় অনেক বেড়েছে। অনেক ফান্ডের বাজার মূল্যের ভিত্তিতে সম্পদ মূল্য ইতিমধ্যে ক্রয় মূ্ল্য অতিক্রম করেছে। এ কারণে মিউচ্যুয়াল ফান্ডগুলোর দরেও গতি ফিরতে শুরু করেছে। কিন্তু খাতটিতে তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত এই গতিকে বাধাগ্রস্ত করতে পারে।

যে ৫ টি মিউচ্যুয়াল ফান্ডের দর বৃদ্ধি নিয়ে তদন্ত কমিটি গঠিত হয়েছে, সেই ৫ টি ফান্ড হল-সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড, ভ্যানগার্ড এএমএল রুপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড, এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড-১ এবং প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

পুঁজিবাজারের স্থিতিশীলতার স্বার্থে এবং সাধারণ বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে মিউচ্যুয়াল ফান্ডের দর বৃদ্ধির কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত বাতিল করার জন্য তারা নিয়ন্ত্রক সংস্থার প্রতি অনুরোধ জানান।

বিএসইসির উপ-পরিচালক মো. ওহিদুল ইসলাম এবং সহকারী পরিচালক মো. নান্নু ভূঁইয়ার নেতৃত্বে গতকাল মঙ্গলবার এই কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি পাঁচটি মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে তদন্ত করে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে বলে জানান বিএসইসির মুখপাত্র রেজাউল করিম।

এসএমজে/২৪/তা

Tagged