ভালো কোম্পানি তালিকাভুক্তির পরিবেশ তৈরি হবে কবে

বিভিন্ন মহল থেকে বারবার বলা হচ্ছে, পুঁজিবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তি প্রয়োজন। ভালো কোম্পানি না এলে বাজার বিকশিত হবে না। আমাদের দেশের অর্থনীতি যেভাবে বিকশিত হয়েছে, পুঁজিবাজার সেভাবে বিস্তার লাভ করেনি।

এখন কথা হচ্ছে, ভালো কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে না কেনো, এর জন্য দায়ী কে? অনেকে বলছেন ভালো কোম্পানি তালিকাভুক্তির জন্য পুঁজিবাজারে পরিবেশ তৈরি হয়নি। প্রশ্ন আসা স্বাভাবিক, পুঁজিবাজারে কবে পরিবেশ তৈরি হবে?

গতকাল একটি সেমিনারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেছেন, দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য ব্যাংকগুলোর কাছে অতিরিক্ত অর্থ পড়ে আছে। ভালো কোম্পানিকে ঋণ দেওয়ার জন্য ব্যাংকগুলো পেছনে পেছনে ঘোরাঘুরি করছে। অর্থাৎ তারা খুব সহজে টাকা পাচ্ছে। এতে তারা পুঁজিবাজারে আসবে না। কারণ পুঁজিবাজার থেকে টাকা নিতে সময়ক্ষেপণ এবং নানা বাধা পেরোতে হয়।

তা মতেম পুঁজিবাজারে প্রধান সমস্যা হলো ভালো কোম্পানি নেই। কোথায় বিনিয়োগ করবেন বিনিয়োগকারীরা? সেরকম কোম্পানি নেই। ভালো কোম্পানি রয়েছে মাত্র চার থেকে পাঁচটি। এ সমস্যা এক দুই বছর ধরে নয়, ২৩-২৪ বছর ধরে চলছে। এগুলো নিয়ে শুধু আলোচনা হয়। কিন্তু সমস্যা সমাধান হচ্ছে না। আমরা অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি করেছি। কিন্তু পুঁজিবাজারে তেমন কোনো অগ্রগতি হয়নি বললেই চলে। গত কয়েক বছর যেসব কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে সেগুলোর মধ্যে ভালো কোম্পানি কম।

আমরা বলতে চাই, ভালোমানের কোম্পানি আসার ক্ষেত্রে ঠিক কী ধরনের প্রতিবন্ধকতা রয়েছে, সেটি আগে চিহ্নিত করা হোক। এরপর সে অনুযায়ী পদক্ষেপ নিলে ভালো কোম্পানি বাজারের বাইরে থাকার কথা নয়। কারণ বিশ্বজুড়ে পুঁজিবাজারে বহু ভালো কোম্পানি রয়েছে। সেখানে হলে, আমাদের এখানে কেনো নয়?

Tagged