বিনিয়োগকারীদের দাবি ২০ হাজার কোটি টাকা: পুঁজিবাজারের উন্নয়নকে প্রাধান্য দেয়া উচিত

পুঁজিবাজারের উন্নয়নে বিশ হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ ও মার্জিন ঋণের সুদ মওকুফ চান বিনিয়োগকারীরা। ২৬ ডিসেম্বর বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের এ সংক্রান্ত চিঠি বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় পাঠিয়েছে বলে গণমাধ্যম সূত্রে জানা যায়।

ওই চিঠিতে বলা হয়েছে, ২০১০ সালে পুঁজিবাজারে যে মহাধ্বস নেমেছিল সেটা ২০২০ সালের মার্চ পর্যন্ত অব্যাহত ছিল। কয়েক মাস আগে নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পর বাজার কিছুটা ঘুরে দাঁড়াতে শুরু করেছে। বাজারে আস্থা ও তারল্য সংকটের কথা প্রায়ই শোনা যায়। আস্থা ফিরতে শুরু করলেও ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের হাতে টাকার স্বল্পতা রয়েছে। তাছাড়া ব্যাংকগুলো পুঁজিবাজারে ২০০ কোটি টাকা করে বিনিয়োগের কথা থাকলেও তা সঠিকভাবে বিনিয়োগ হয়নি। তাই পুঁজিবাজারের উন্নয়নে বিশ হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ দিয়ে আইসিবি, মার্চেন্ট ব্যাংক ও বিভিন্ন ব্রোকার হাউজের মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের সহজশর্তে ৫ শতাংশ হার সুদে বিনিয়োগের সুযোগ দিলে বাজার গতিশীল হবে এবং সাধারণ বিনিয়োগকারী ক্ষতি পুষিয়ে উঠতে পারবে।

আমরা মনে করি, পুঁজিবাজারের উন্নয়নে এ দাবি অমূলক নয়। তবে শুধু বরাদ্দ দিলেই চলবে না। এটি যেনো সত্যিকার অর্থে বিনিয়োগকারীদের স্বার্থে ব্যবহৃত হয় সেটিও নিশ্চিত হওয়া প্রয়োজন।

Tagged