বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সম্পর্কের বৈরিতার অবসান হোক

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গঠনের পর প্রথমবারের মতো সংস্থাটিতে অতিথি হিসেবে যাচ্ছেন বর্তমান গভর্নর আব্দুর রউফ তালুকদার। আজ সোমবার বিএসইসির উদ্যোগে আয়োজিত বিনিয়োগ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গভর্নর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলিম উল্লাহ। বিএসইসির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

গভর্নর বিএসইসি কার্যালয়ে যাবেন এমন খবরে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যেও একধরনের উৎসাহ ও কৌতূহল তৈরি হয়েছে। কারণ, বিনিয়োগকারীদের মধ্যে ২০১০ সালের পর থেকে এমন ধারণা তৈরি হয়েছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা ও বাংলাদেশ ব্যাংকের মধ্যকার সম্পর্ক অত্যন্ত ‘বৈরিতার’। এ জন্য বিভিন্ন সময়ে পুঁহজবাজারের দরপতন ঘটলে বিনিয়োগকারীরা বাংলাদেশ ব্যাংকবিরোধী নানা স্লোগান ও সমাবেশও করেছে। এমনকি ২০১০ সালে ধসের পর বাংলাদেশ ব্যাংকের সামনে বিক্ষোভও করেছেন বিনিয়োগকারীরা। এরপর থেকে দুই নিয়ন্ত্রক সংস্থার মতপার্থক্য নিয়ে বিনিয়োগকারীরা ছিলেন উদ্বেগ–উৎকণ্ঠায়। কিন্তু সেই সম্পর্কের বরফ গলতে শুরু করে বর্তমান গভর্নর হিসেবে আব্দুর রউফ তালুকদারের দায়িত্ব গ্রহণের পর থেকে।

আমরা এটিকে সাধুবাদ জানাই। আশা করবো এর মধ্য দিয়ে কেন্দ্রীয় বাংক এবং বিএসএসির মধ্যে সম্পর্কের মধ্যে যে বৈরিতার অভিযোগ বিনিয়োগকারীদের, সেটি অবসান হোক। এতে পুঁজিবাজারে সুবাতাস বইবে, এমন প্রত্যাশা আমাদের।

Tagged