ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০০০ কোটি টাকা, লেনদেন কমেছে ১৮%

নিজস্ব প্রতিবেদকঃ
গত সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে । সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারে প্রধান প্রধান সূচক বেড়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে গত সপ্তাহে লেনদেন শেষে বাজার মূলধন বেড়েছে ২০০০ কোটি টাকা এবং লেনদেন বেড়েছে ১৮%।

সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১৭ হাজার ৫২৮ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল তিন লাখ ১৫ হাজার ৪৭৭ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৫১ কোটি টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১.৮৩ পয়েন্ট বা ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮০.৯৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৬১ পয়েন্ট বা ০.০৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫.৮৩ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৪৬.৪২ পয়েন্টে এবং ১৩৭৪.৪৯ পয়েন্টে।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২৩৭ কোটি ৮০ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৫০৮ কোটি ৪ লাখ টাকা। সে হিসেবে মোট লেনদেন কমেছে ২৭০ কোটি ৪২ লাখ টাকা বা ১৭.৯২%।

এদিকে আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ২৪৭ কোটি ৫৬ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩০১ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৫৪ কোটি ৪ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ গ্রুপ বা ভালো কোম্পানির অবদান ছিল ৮৬ দশমিক ৫৯ শতাংশ। এছাড়া ‘বি’ গ্রুপের ১১ দশমিক ৭২ শতাংশ, ‘জেড’ গ্রুপের দশমিক ৬৫ শতাংশ এবং ‘এন’ গ্রুপের ১ দশমিক শূন্য ৪ শতাংশ অবদান ছিল।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৬টির বা ৩৮.০৯ শতাংশের, কমেছে ৫২টির বা ১৪.৫৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯টির বা ৪৭.৩৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানি হলো-গ্রামীণফোন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, নাহি অ্যালুমিনিয়াম, বাংলাদেশ সাবমেরিন কেবলস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, বেকন ফার্মাসিউটিক্যালস, ফাইন ফুডস এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০ কোটি ১২ লাখ ৫০ হাজার ১৪১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৪ কোটি ৮৮ লাখ ৭৪ হাজার ৯২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩৪ কোটি ৭৬ লাখ ২৩ হাজার ৯৫১ টাকা বা ৫৩.৫৭ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর বাজার মূলধন ১ হাজার ৮৫৭ কোটি ৩৪ লাখ ২০ হাজার টাকা বা ০.৭৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৫০ হাজার ৮৭২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার টাকায়। আগের সপ্তাহে সিএসইর বাজার মূলধন ছিল ২ লাখ ৪৯ হাজার ১৫ কোটি ৩৩ লাখ ৭০ হাজার টাকায়।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২.৯৯ পয়েন্ট বা ০.৫৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬২২.২৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৭.২৯ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ, সিএসই-৫০ সূচক ১.৩৪ পয়েন্ট বা ০.১৬ শতাংশ এবং সিএসআই ৩.০৫ পয়েন্ট বা ০.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৭ হাজার ৪৪.৬৪ পয়েন্টে, ৮৩৭.৩৩ পয়েন্টে এবং ৭৫১.৬৬ পয়েন্টে। অপর সূচক সিএসই-৩০ সূচক ২০.৯৭ পয়েন্ট বা ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৫০.৮৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮৯টির বা ৩১.৫৬ শতাংশের দর বেড়েছে, ৪৬টির বা ১৬.৩১ শতাংশের কমেছে এবং ১৪৭টির বা ৫২.১২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।
এসএমজে/২৪/রা

Tagged