বাড়তি ঋণসুবিধার প্রভাব পড়বে কি পুজিবাজারে?

ঈদের ছুটি শেষে দেশের পুজিবাজারে আজ সোমবার লেনদেন শুরু হচ্ছে। সেই সঙ্গে পবিত্র রমজানের কারণে বদলে যাওয়া লেনদেনের সময়সূচিও ফিরছে আগের নিয়মে। তাতে আজ থেকে পুজিবাজারে লেনদেন শুরু হবে সকাল ১০টায়। আর চলবে বেলা আড়াইটা পর্যন্ত।

এদিকে ঈদের ছুটির পর পুজিবাজারে লেনদেনের ক্ষেত্রে আজ থেকে ভালো শেয়ারের বিপরীতে বাড়তি ঋণসুবিধা পাবেন বিনিয়োগকারীরা। কারণ, ঈদের ছুটির আগেই ভালো শেয়ারে ঋণসুবিধা বাড়িয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে ভালো মৌলভিত্তির শেয়ার কেনার ক্ষেত্রে ৫০ মূল্য আয় অনুপাত বা পিই রেশিও পর্যন্ত ঋণসুবিধা পাবেন বিনিয়োগকারীরা। এত দিন এ সুবিধা ৪০ পিই রেশিও পর্যন্ত সীমাবদ্ধ ছিল। তবে শর্তসাপেক্ষে বাড়তি এই ঋণসুবিধা মিলবে শুধু ‘এ’ শ্রেণিভুক্ত কিছু শেয়ারে।

সিডিবিএলের তথ্য অনুযায়ী, ঈদের আগে মাত্র চার কার্যদিবসে প্রায় ৮০০ বিও হিসাব থেকে শেয়ার বিক্রি করে দিয়েছেন বিনিয়োগকারীরা।

তালিকাভুক্ত যেসব কোম্পানি তিন বছর ধরে একটানা ‘এ’ শ্রেণিভুক্ত রয়েছে এবং যাদের পরিশোধিত মূলধন ৫০ কোটি টাকার বেশি, সেসব শেয়ারের ৫০ পিই রেশিও পর্যন্ত ঋণসুবিধা পাবেন বিনিয়োগকারীরা। বিএসইসি গত মঙ্গলবার এ-সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।
বিএসইসি–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভালো শেয়ারে বিনিয়োগ আকৃষ্ট করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, মূলত মন্দা বাজারে লেনদেনে গতি আনতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। এতে কিছু কোম্পানিতে বিনিয়োগ বাড়তে পারে। কারণ, বাড়তি ঋণসুবিধার কারণে বিনিয়োগকারীদের ভালো শেয়ার কেনার ক্রয়ক্ষমতা বাড়বে।  এখন দেখার বিষয় হচ্ছে এ কারণে পুজিবাজারে কী ধরনের প্রভাব পড়ে। বিশেষ করে সাধারণ বিনিয়োগকারীরা কতটটা সুবিধা তুলে নিতে পারেন।

Tagged