পুঁজিবাজার ভালো রাখতে হলে কোম্পানিগুলোর দায়বদ্ধতাও দরকার

দেশের পুঁজিবাজার ভালো রাখার জন্য নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে সংশ্লিষ্ট মহল থেকে। এ কারণে সাধারণ বিনিয়োগকারীরসহ সংশ্লিষ্টদের মধ্যে কিছুটা আশার সঞ্চার হয়েছে। গত প্রায় এক দশক ধরে বাজারে নানা ধরনের সংকট দেখা গেছে। এতে পুঁজিবাজার নিয়ে দীর্ঘ হতাশা দেখা গেছে নানা মহলে। সে তুলনায় সাম্প্রতিক পুঁজিবাজার বেশ আশাজাগানিয়া। এটি সবদিক থেকেই ইতিবাচক।

বাজার ভালো রাখতে হলে কোম্পানিগুলোর দায়বদ্ধতাও দরকার। অনেক সময় দেখা যায় এই কাজটি ঠিক মতো হয় না। তালিকাভুক্ত কোনো কোনো কোম্পানি অনেক ক্ষেত্রেই বিনিয়োগকারীদের অধিকারের বিষয়টি এড়াতে চায়। কোম্পানির পরিচালকরা নিয়ম মেনে সব কিছু করেন না। তাদের খেয়াল-খুশি মতো চলতে দেখা যায়। এতে বিনিয়োগকারীরা বঞ্চিত এবং হতাশ হন। আর বাজারে তৈরি হয় ভাবমূর্তির সংকট।

সবকিছু বিবেচনা করেই কোম্পানিগুলোকে নিয়ম মেনে চলতে বাধ্য করা উচিত। এটি হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। কার্যত কোম্পানিগুলো বিনিয়োগকারীদের কাছে দায়বদ্ধ। তারা বিনিয়োগকারীদের কাছে মালিকানার অংশ বিক্রি করেছে। এই কারণেই নিয়ন্ত্রক সংস্থা আর বাজার কর্তৃপক্ষেরও দায় রয়েছে বিনিয়োগকারীদের ন্যায্য প্রাপ্তি নিশ্চিত করার।

Tagged